Close

ভারতের রান্নাঘরের রাজা – ডালডা বনস্পতি এখন ট্রান্স-ফ্যাট মুক্ত

কলকাতা, ২১ অক্টোবর, ২০২১: আমরা এটাকে বনস্পতি বলি, যেখানে বৈজ্ঞানিক মনস্ক মানুষেরা একে হাইড্রোজেনেটেড ভেজিটেবল অয়েল হিসেবে জানে – ১৯৩০ এর দশক থেকে আমাদের রান্নাঘরে একজন বিশ্বস্ত সঙ্গী,যেখানে পুরোনো প্রজন্ম এর স্বাদ, সমৃদ্ধি এবং গুনমাণকে মর্য্যাদা দিয়াছে একটি যুক্তিসঙ্গত মূল্যে। ১৯৮০-এর দশকের শেষের দিকে, অস্বাস্থ্যকর ফ্যাট শিরোনামে এসেছিল এবং এক দশকেরও কম সময়ে ট্রান্স-ফ্যাট (টিএফএ) ক্ষতিকর বলে প্রমাণিত হয়েছিল। তখন থেকেই, বনস্পতি শিল্প টিএফএ কমাতে এবং পণ্যটিকে নিরাপদ করতে দিনেরপর দিন অক্লান্ত পরিশ্রম করে চলেছে। গর্বের সাথে এই পরিবর্তনের আন্দোলনের অগ্রভাগে ডালডা বনস্পতি, একটি ব্র্যান্ড যা ভারতে বনস্পতির সমার্থক।

ডালডা বনস্পতি, দেশের অন্যতম প্রাচীন, শক্তিশালী এবং নামকরা ব্র্যান্ড, কলকাতায় একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করে ঘোষণা করেছে যে ডালডা বনস্পতি এখন ট্রান্স-ফ্যাট মুক্ত। ব্র্যান্ড মার্কেটিং প্রতিনিধির পাশাপাশি, শেফ সঞ্জীব কাপুর, কার্যত ভারতের রন্ধনসম্পর্কীয় রাজা, এবং প্রখ্যাত পুষ্টিবিদ নাইনী সেতলভাদও প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন।

বুঙ্গে ইন্ডিয়ার জিএম মার্কেটিং মি: মিলিন্দ আচার্য ব্র্যান্ডের এতদূর যাত্রা নিয়ে গর্বিত হয়ে বলেন, “ডালডা ভারতে একটি গৃহস্থালী ব্র্যান্ড হয়েছে যার ৭৫ বছরেরও বেশি সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে। বুঙ্গে ইন্ডিয়ায়, আমরা গর্বিত যে ডালডা ভারতের বনস্পতি। ডালডা বনস্পতিকে যা সত্যিই আলাদা করে, তা হল আমাদের ভারতে খাদ্য নিরাপত্তা বিধিমালা পূরণ করার জন্য নয়, স্বাস্থ্য, পুষ্টি এবং খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে বিশ্বব্যাপী উন্নয়নের সাথে তাল মিলিয়ে চলার জন্য আমাদের নিরন্তর প্রচেষ্টা। ডালডায় আমরা সবসময়ই বিশ্বাস করি শ্রেষ্ঠত্বের দিকে যাওয়ার ক্ষেত্রে আমাদের ভোক্তাদের জন্য সর্বোত্তম মানের পণ্য প্রদান করা ছাড়া আর কিছুই নয়। আমাদের ‘সেফটি ওভার প্রফিট’-এর মূল গুণমানের সাথে আমরা ট্রান্স-ফ্যাট কমানোর উপর ফোকাস করার জন্য ক্রমাগত প্রচেষ্টা চালিয়েছি এবং আমরা গর্বিত যে, ডালডা বনস্পতি এখন ট্রাসন-ফ্যাট ফ্রি-আব সেহাদ কে সাথ, সোয়াদ চাখেগা ইন্ডিয়া! এই প্রতিশ্রুতির সাথে, ডালডা আশা করে যে ভারতের প্রতিটি রান্নাঘরে জাদু তৈরি করা অব্যাহত থাকবে।”

ট্রান্স ফ্যাটি অ্যাসিড’ (টিএফএ) বা আরও সহজভাবে ‘ট্রান্স-ফ্যাট’, এই ঘোষণার গুঞ্জিত শব্দের উপর আলোকপাত করে প্রখ্যাত পুষ্টিবিদ শ্রীমতি নাইনি সেতলভাদ বলেন, “গত কয়েক দশকে, টিএফএ একটি শব্দ হয়ে উঠেছে যা স্বাস্থ্য সচেতন মানুষের হৃদয়ে আতঙ্ক সৃষ্টি করে। যদিও শিল্প-উৎপাদিত বনস্পতি আপনার প্লেটে টিএফএ পাওয়ার একমাত্র অপরাধী বলে অভিযুক্ত, আসল বিষয়টি হ’ল টিএফএ অন্যান্য সাধারণভাবে খাওয়া পণ্যগুলিতেও লুকানো থাকে। কিছু ক্ষেত্রে, পশু উৎস থেকে পণ্য ৫% পর্যন্ত টিএফএ থাকতে পারে! যাইহোক, ডাব্লুএইচওর বর্তমান উক্তি হল যে প্রতিদিনের খাদ্য গ্রহণের ১% এরও কম টিএফএ বাঞ্ছনীয়। ডালডা বনস্পতিতে মোট টিএফএ বিষয়বস্তু সর্বদা এফএসএসএআই নির্দেশিকাগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ, এবং এখন এফএসএসএআইয়ের পরামর্শ অনুসারে ব্র্যান্ডটি ট্রান্স-ফ্যাট মুক্ত হচ্ছে, এই রান্নার মাধ্যমটিকে পুরোপুরি নতুন আলোতে দেখার সময় এসেছে। “

অতীতের মধুর নস্টালজিয়া স্মরণ করিয়ে শেফ সজীব কাপুর বলেছিলেন, “উৎসবের খাবার থেকে শুরু করে লাঞ্চবক্স, ডালডা বনস্পতি ভারতীয়দের প্রজন্মের জন্য একসাথে সুস্বাদু খাবার নিশ্চিত করেছে। আমার মনে আছে কিভাবে আমার পরিবারের বয়স্করা এর সমৃদ্ধ সুগন্ধি স্বাদের কসম খেয়েছিলেন এবং দৃঢ় ভাবে বিশ্বাস করতেন যে ডালডা বনস্পতির সাথে তৈরী না হলে একটি খাবার একইরকম স্বাদ পাবে না। এটি কেবল রন্ধনপ্রণালীর বিস্ময়কর স্বাদে সামঞ্জস্যপূর্ণ নয়, এটি অন্যতম বহুমুখী রান্নার মাধ্যম। সিল্কি রেশমী নরম গরম পরোটা থেকে ডোবা তেলে ভাজা হালকা ভতুরা এবং সোনালি বাদামী সিঙ্গারা পর্য্যন্ত। উৎসবের মিঠাইতে ঐশ্বর্য যোগ করা থেকে শুরু করে প্রতিদিনের ঘরের খাবার এবং স্ন্যাকসের নির্ভরযোগ্য ভিত্তি হওয়া পর্যন্ত,ডালডা বনস্পতি সব প্রজন্মের জন্য প্রথম পছন্দ। আশ্চর্যজনকভাবে, তরুণ প্রজন্ম, যারা সাধারণত এটিকে ঠাকুমার রান্নার স্মৃতিবিদুর স্বাদের সাথে যুক্ত করে,তারা নতুন যুগের রান্নার জন্য এর উৎকর্ষও অন্বেষণ করেছে। এই অনন্য রন্ধনসম্পর্কীয় সাহায্যের ঘোষণা, সময়ের সাথে সাথে ঐতিহ্য এবং রুচি যা ট্রান্স-ফ্যাট মুক্ত মর্যাদা অর্জন করে তা কেবল আশ্বস্ত করে যে এর সহজাত কল্যাণের উপর আমাদের উপযুক্ত বিশ্বাস প্রাপ্য। আমি নিজে এটি পরীক্ষা করেছি তাই আমি জানি, এটা আপনারও জানার সময়।”

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top