শিক্ষক দিবসে অনুসন্ধানের আকর্ষণীয় অনুষ্ঠান

0
18



নিজস্ব প্রতিবেদন : শিক্ষক দিবস উপলক্ষে নানা আঙ্গিকে ছাত্র-ছাত্রীদের পরিচালনায় অসাধারণ এক অনুষ্ঠানের সাক্ষী হয়ে থাকল রবিবারের বিকেল। অনুসন্ধান কলকাতার উদ্যোগে অনলাইনের এই অনুষ্ঠান শুরু হয় জনপ্রিয় শিল্পী ঋষি চক্রবর্তীর ‘গুরু বন্দনা’ দিয়ে। উল্লেখ্য, তাঁর গুরু ছিলেন বিখ্যাত লোকশিল্পী স্বর্গীয় কালিকাপ্রসাদ ভট্টাচার্য। তারপর একে একে সংবর্ধনার আসরে শিক্ষা সম্মান ২০২১ জানানো হয় প্রবীণ বিজ্ঞান সাধক সমর বাগচী, শিক্ষাবিদ দিব্য গোপাল ঘটক, অবসরপ্রাপ্ত শিক্ষা প্রশাসক জোসনারা বেগম, আকাশবাণী বিজ্ঞান বিভাগের জনপ্রিয় প্রযোজক ড. মানস প্রতিম দাস, লোকশিল্পী ঋষি চক্রবর্তী ও তরুণ মহাকাশ বিজ্ঞানী রিফাত শাহরুখকে। সংবর্ধনা গ্রহণ করার পর ছাত্র-ছাত্রীদের প্রশ্নের জবাবে রিফাত জানায় কিশোর বয়স থেকে তার বিজ্ঞান অনুসন্ধিৎসার কথা, বিজ্ঞানী হয়ে ওঠার ইতিহাস। নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও অদম্য ইচ্ছা তাকে এই সাফল্য দিয়েছে, এমনটাই তার অভিমত। তবে তার এই সফলতার পেছনে রয়েছে একাধিক মানুষের আন্তরিক অবদান। শিক্ষক দিবসের এই দিনে তাঁদের কথা বারবার স্মরণ করে রিফাত। পিতার অকাল মৃত্যুর পর তাঁর অপূর্ণ ইচ্ছাকে প্রতিষ্ঠিত করতে দাঁতে দাঁত চেপে লড়তে হয়েছে তাকে। জীবনের সেই ঘাত প্রতিঘাতের কাহিনি ছাত্র-ছাত্রীদের সামনে ব্যক্ত করে রিফাত।
অনুষ্ঠানে এদিন প্রকাশিত হয় ৩০ জন গুণী মানুষের বরণীয় শিক্ষকদের নিয়ে স্মৃতিচারণা সম্বলিত পত্রিকা ‘প্রণতি’। ভিজিটাল এই পত্রিকার আনুষ্ঠানিক প্রকাশ করেন পত্রিকা কমিটির সম্পাদক ও অনুসন্ধান-এর সভাপতি বিশিষ্ট প্রধান শিক্ষক সেখ আলী আহসান। 
এদিনের আরেক আকর্ষণ ছিল ‘আমার চোখে শিক্ষক দিবস’ বিষয়ে প্রবন্ধ লেখা প্রতিযোগিতা। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ৩০০ ছাত্র ছাত্রী অংশ নেয় এ প্রতিযোগিতায়। সেরা লেখক এর সম্মান ছিনিয়ে নেয় আল-আমিন মিশনের হাওড়া জেলার নয়াবাজ শাখার একাদশ শ্রেণির ছাত্র রাইহান আহমেদ। রাইহান তার লেখাটি পাঠ করে শোনায় অনুষ্ঠানে। এই প্রতিযোগিতায় দ্বিতীয় হয় মালদা উমেশ চন্দ্র বাস্তুহারা বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র আর্যদীপ দাস আর তৃতীয় হয় কোচবিহার দিনহাটা গার্লস হাই হাইস্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী শ্রেষ্ঠার্জিতা সরকার।
সায়ন কর্মকার, নাফিসা ইসমাত, প্রত্যুষ মুখার্জি – এদের সঞ্চালনায় এদিনের অনুষ্ঠান এক অন্য মাত্রা পায়। শিক্ষক দিবসের এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভ. নিপম কুমার সাইকিয়া, ড. দেবব্রত মুখোপাধ্যায়, বিজ্ঞানী মতিয়ার রহমান খান প্রমূখ। সভায় পৌরোহিত্য করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষা প্রশাসক ড. অমলেন্দু দাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here