সাংবাদিক যখন পরিচালক

0
35

তিনি পেশায় সাংবাদিক । কিন্তু অভিনয় ও পরিচালনা তাঁর নেশা। অভিনয় করেছেন গ্রুপ থিয়েটারে, স্বল্পদৈর্ঘ্যের ছবিতে এবং বিজ্ঞাপন ছবিতে। পরিচালনা করেছেন দুটি স্বল্পদৈর্ঘ্যর ছবি—‘ভালোবাসার চুপকথা’ এবং ‘বি কেয়ারফুল’।কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ছাড়াও, অন্যান্য চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছিল ‘ভালোবাসার চুপকথা’।তিনি
সুরঞ্জন দে।

তাঁর পরিচালনায় শুরু হল দুটি স্বল্পদৈর্ঘ্যের ছবির শুটিং। কলকাতার ভিক্টোরিয়া, গড়ের মাঠ ও বাবুঘাট অঞ্চল এবং খড়্গপুর আইআইটিতে সম্প্রতি তিনি শুটিং শেষ করলেন।


সুরঞ্জন দে-র প্রথম ছবি ‘আনলাকি শার্ট’।গল্পটি ‘বর্তমান’ সংবাদপত্রে প্রকাশিত হয়েছিল।কাহিনি,চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন প্রদীপ আচার্য ।
ছবির সংক্ষিপ্ত কাহিনি প্রসঙ্গে পরিচালক জানালেন,” অতিমারীর কারণে সারা পৃথিবী জুড়ে যে অর্থনৈতিক মন্দা এবং নৈরাশ্য তৈরি হয়েছে, তা-ই প্রতিফলিত হবে এই ছবিটির মাধ্যমে। ছবির শেষ অংশ খুব-ই মর্মস্পর্শী।”

ছবিতে অভিনয় করছেন সুপর্ণা কুমার, ঋদ্ধিবান বন্দ্যোপাধ্যায়, ড. ভানুভূষন খাটুয়া, আশিষ ঘোষ, কঙ্ক ঘোষ দস্তিদার, তুহিন শঙ্কর পাল, আনন্দ সিং, নীলিমেশ ঘোষ দস্তিদার এবং পরিচালক স্বয়ং। চিত্রগ্রহণ এবং সম্পাদনায় আছেন স্যাপলিং চক্রবর্তী।
আবহসংগীত শুভব্রত বন্দ্যোপাধ্যায়ের।ছবিতে একটি রবীন্দ্রসংগীত থাকছে।গানটি গাইবেন সুপর্ণা কুমার।

পরিচালকের দ্বিতীয় ছবির নাম ‘অন্ধকারের অবয়ব’ কাহিনি অবলম্বনে ‘ফাঁদ’ গল্পটি লিখেছেন বিপ্লব মজুমদার ।চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন ইন্দ্রাণী মুখোপাধ্যায় এবং সায়ন ঘটক মুখোপাধ্যায়।এই ছবি প্রসঙ্গে পরিচালক সুরঞ্জন দে বললেন,”মুলতঃ তিন-প্রজন্মের গল্প। তবে, গল্পটি আবর্তিত হবে বর্তমান প্রজন্মের এক তরুণীকে নিয়ে। জীবনে স্থায়ী সাফল্য লাভের আশায় এমন এক পদক্ষেপ নেবে এই তরুণী, যা ঝুকিপূর্ণ। কিন্তু শেষ পর্যন্ত এমনকিছু ঘটবে, যা ভাবাবে দর্শকদের।”


এই ছবির অভিনয়ে আছেন সুপর্ণা কুমার, ইন্দ্ররূপ ভট্টাচার্য, বিপ্লব মজুমদার,নৌশাদ মল্লিক,রামিজ আলি আহমেদ এবং পরিচালক সুরঞ্জনও থাকবেন একটি গুরুত্বপূর্ণ চরিত্রে।ছবির চিত্রগ্রহণ এবং সম্পাদনায় স্যাপলিং চক্রবর্তী। আবহসংগীতে শুভব্রত বন্দ্যোপাধ্যায়। সামগ্রিক ব্যবস্থাপনায় কঙ্ক ঘোষ দস্তিদার। সহকারী পরিচালক সায়ন ঘটক মুখোপাধ্যায়।
এই দুটি ছবি ছাড়াও, আরও একটি ছোটো ছবি পরিচালনার প্রস্তুতি নিচ্ছেন সুরঞ্জন দে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here