রঙ্গকর্মী আয়োজিত নাট্য উৎসব ‘সমন্বয় -৯’

0
64

নিজস্ব প্রতিনিধি:রঙ্গকর্মী আয়োজিত নাট্য উৎসব “সমন্বয় -৯” ২০২১, যা অনুষ্ঠিত হয়ে গেল ৬ই মার্চ থেকে ১০ই মার্চ ২০২১ পর্যন্ত, ঊষা গাঙ্গুলী মঞ্চ , রঙ্গকর্মী স্টুডিও থিয়েটারে। বিভিন্ন সৃজনশীল ক্ষেত্রের শিল্প- সংস্কৃতির বিভিন্নতাকে এক‌ই মঞ্চে সমবেত করাই ছিল “সমন্বয়-৯”-এর উদ্যেশ্য। পুতুল নাচ, মুখাভিনয় এবং নাটক ইত্যাদি বিভিন্ন শিল্পকলা, নানাবিধ সাংস্কৃতিক শিল্প মহলের প্রতিভাবান শিল্পীদের প্রতিনিধিত্বাধীন দলগুলির দ্বারা মঞ্চস্থ হল।


“সমন্বয়”-এর ভাবনা রঙ্গকর্মীর প্রতিষ্ঠাতা (প্রয়াত) শ্রীমতী ঊষা গাঙ্গুলীর চিন্তাপ্রসূত । বিভিন্ন সাংস্কৃতিক মহল তথা দলগুলিকে সাংস্কৃতিক শিল্পচর্চার উদ্দ্যেশ্যে এক‌ই মঞ্চে সমন্বিত করাই ‘সমন্বয়’। ভারতবর্ষের বিবিধ সংস্কৃতি, শিল্পকলা তথা চারুকলা প্রদর্শন এবং প্রচারের একটি মাধ্যম এই মঞ্চ । থিয়েটারের প্রতি প্রবল অনুরাগ এবং নিষ্ঠাই ঊষা গাঙ্গুলীর পরিচয়। ২০২০ সালের এপ্রিল মাসে তাঁর অকস্মাৎ প্রয়াণে যে গভীর শূণ্যতার সৃষ্টি হয়েছে তা কখনোই পূরণয্যোগ্য নয়। কিন্তু তবুও, সময় থেমে থাকে না।তারই অনুগামীরা এই অনুষ্ঠানের আয়োজন করেছে ।

৬ই মার্চ: নাট্য উৎসব “সমন্বয়-৯” এর উদ্বোধনী অনুষ্ঠান ছিল। উদ্বোধন পরবর্তী অনুষ্ঠান রঙ্গকর্মী নাট্যদল অভিনীত নাটক ‘Sarhadein’ , নির্দেশনা- নিলাদ্রী ভট্টাচার্য্যর।
৭ই মার্চ—আনন্দমহল, দক্ষিণ গড়িয়া নাট্যদল দ্বারা অভিনীত নাটক ‘মুক্তি’, নির্দেশনায় সৌরভ মুখোপাধ্যায়। এর পরবর্তী , ডলস্ থিয়েটার‌ গ্ৰুপের নাটক (পাপেট শো) ‘Taming of the wild’, নির্দেশক- সুদীপ গুপ্ত।
৮ই মার্চ-নির্দেশক দীপঙ্কর সেনের নির্দেশনায় ভীমরতি নাট্যদলের নাটক ‘পাঁচকান’। এর পরবর্তী অনুষ্ঠান ছিল- দি সোমা মাইম থিয়েটার দলের মুখাভিনয় নাটক ‘দেবী’, নির্দেশনায় সোমা দাস।


৯ই মার্চ ছিল নির্দেশক প্রবীর গুহর নির্দেশনায় অল্টারনেটিভ লিভিং থিয়েটার নাট্যদলের নাটক ‘কালারস্ অফ লভ’। এর পরবর্তী-নির্দেশক মাহমুদ আলমের নাটক ‘সাফারনামা’, পরিবেশনায় জানুস্ সেন্টার ফর ভিসুয়াল অ্য‌ান্ড পারফর্মিং আর্টস।
১০ই মার্চ মঞ্চস্থ হয় যাদবপুর মন্থন দলের নাটক ‘বলাই’, নির্দেশনায় অনীক ঘোষ এবং পরবর্তীতে নির্দেশক সুজন মুখোপাধ্যায়ের নির্দেশনায় , চেতনা নাট্যদলের নাটক ‘গিরগিটি’। শ্রী গৌতম ঘোষ, শ্রীমতী অলকানন্দা রায়, শ্রী আশিষ দাস, শ্রী প্রবীর গুহ এবং শ্রী জ‌ওহর সরকার –কে সম্মানিত করা হয় এই উৎসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here