মাধ্যমিকের নম্বর বিভাজন প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ

By Ramiz Ali Ahmed

কোভিড-১৯এর কারণে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সিলেবাসে কাঁটছাটের কথা সপ্তাহ দুয়েক আগে জানিয়েছিল শিক্ষাদপ্তর। কিন্তু নম্বর বিভাজিন কীভাবে হবে সে নিয়ে পরীক্ষার্থীরা বেশ ধোঁয়াশার মধ্যেই ছিল। বৃহস্পতিবার প্রকাশ হল ২০২১-এর মাধ্যমিকের নম্বর বিভাজন সংক্রান্ত নির্দেশিকা।
মাধ্যমিকের প্রতিটি বিষয়ের পূর্ণমান ৯০ রেখেই নতুন প্রশ্ন কাঠামো তৈরি করা হয়েছে। পর্ষদের ঘোষণা মতো ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমেছে।তবে ছাত্রছাত্রীদের চিন্তা এখনো কমেনি।তাদের এখন চিন্তা নতুন এই নম্বর কাঠামোতে প্রশ্নপত্র কেমন হবে।পর্ষদ যদি প্রতিটি বিষয়ের কয়েকটি করে মডেল প্রশ্নপত্র প্রকাশ করে পরীক্ষার্থীরা প্রস্তুতির মাধ্যমে যথাযথ ভাবে নিজেদের তৈরী করতে পারবে বলে মনে করছেন শিক্ষামহল।এর পাশাপাশি মক টেস্টের মাধ্যমেও ছাত্রছাত্রীরা নিজেদের প্রস্তুত করতে পারবে।মক টেস্ট তো পরীক্ষার মহড়া।স্কুলগুলো যদি সামাজিক দূরত্ববিধি মেনে সমস্তরকম প্রস্তুতি নিয়ে মক টেস্ট নেওয়ার আয়োজন করতে পারে তাহলে ছাত্রছাত্রীদের বেশ ভালোই প্রস্তুতি হয়ে যাবে।
উল্লেখ্য, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পাশাপাশি করোনার কারণে কাঁটছাট করা হয়েছে একাদশের সিলেবাসেও। তবে পরীক্ষা কবে হবে, সে সংক্রান্ত তথ্য এখনও মেলেনি।

ছাত্রছাত্রীদের সুবিধার্থে নম্বর বিভাজন এখানে দেওয়া হলো

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *