বর্ষার মরশুমে সর্দি কাশির চিকিৎসায় নিজের পরিবারের গোপন চিকিৎসা পদ্ধতি রহস্য ভাগ করে নিলেন জেনেলিয়া দেশমুখ

0
23

নিজস্ব প্রতিনিধি:এই বর্ষার সময় দুধ হলুদ, নিঃশ্বাস প্রশ্বাসের ব্যায়াম, যোগ ব্যায়াম এবং স্টিম গ্রহণের মত সহজ ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে কিভাবে তিনি নিজের পরিবারের সদস্যদের সর্দি কাশির উপসর্গ থেকে রক্ষা করেন তা সকলের সঙ্গে ভাগ করে নিলেন দুই সন্তানের মা জেনেলিয়া দেশমুখ।

বর্ষা অনেকের কাছে গ্রীষ্মের দাবদাহ থেকে মুক্তির বার্তা বয়ে আনে। এই সময়ের মনোরম আবহাওয়া ঝিরঝিরে বৃষ্টি সকলেই পছন্দ করেন। শিশু থেকে বৃদ্ধ সকলেই নিজের নিজের পছন্দ মতো বর্ষার মজা নেওয়ার জন্য পরিকল্পনা তৈরি করেন। অনেক মজা এবং আনন্দের পাশাপাশি বর্ষার মরশুমের সঙ্গেই আসে সর্দি কাশির সমস্যা। অর্থাৎ প্রত্যেকের উচিত এই সময় বাড়িতে কিছু সহজ পদ্ধতি ব্যবহার করে এবং সু-অভ্যাস গড়ে তুলে নিজের শ্বাসনালীর স্বাস্থ্যের দিকে এ সময় বিশেষ নজর দেওয়া।
একাধারে প্রতিভাবান শিল্পী অন্যদিকে সন্তানের মা জেনেলিয়া দেশমুখ জানেন কিভাবে আনন্দ এবং স্বাস্থ্যের মধ্যে সমন্বয় রক্ষা করতে হয়। এভাবেই সব সময় তিনি দেশমুখ পরিবারের সদস্যদের স্বাস্থ্যরক্ষাকে অগ্রাধিকার দেন। পুরোদমে বর্ষা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে জেনেলিয়া কিছু ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে নিজের পরিবারের সদস্যদের স্বাস্থ্যরক্ষা সুনিশ্চিত করেন এবং বাড়িতে বর্ষার পূর্ণ আনন্দ নেওয়ার জন্য প্রস্তুত হন। তার পরিবারের সদস্যরা যাতে যোগাসন এবং ডিপ ব্রিদিং এক্সারসাইজ এর মধ্য দিয়ে দিন শুরু করেন এবং মরশুমি শাকসবজি এবং ফল সহ অত্যাবশ্যকীয় ভিটামিন সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার গ্রহণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা অক্ষুন্ন রাখেন তিনি তা নিশ্চিত করেন।

Link: https://www.instagram.com/p/CTefcgAJuGd/
নিজের বর্ষাকালীন স্বাস্থ্য পরিকল্পনা সম্পর্কে বিশদে জানাতে গিয়ে জেনেলিয়া বলেন, “বাইরে খেলাধুলো ও নানা কাজকর্ম আমাদের পরিবারের সকলেরই খুব পছন্দ বিশেষ করে বর্ষায়। তবে এই সময় নিজেরা কাজের জন্য বাইরে বেরিয়ে বাড়িতে বাচ্চাকে সাবধানে রাখাও খুবই কঠিন কাজ। সুতরাং আমি এটা নিশ্চিত করি যে আমার পরিবারের সদস্যরা এই সময় যোগব্যায়াম, স্বাস্থ্যকর খাবার খাওয়ার মত সু-অভ্যাস গুলি বজায় রাখে এবং সর্দি কাশির উপসর্গ দেখা দিলে ভিক্স ভ্যাপোরাব সহ গরম বাষ্প নিঃশ্বাসের সঙ্গে গ্রহণ দ্রুত আরাম দেয়।”
তিনি আরও বলেন, “ ঘরোয়া চিকিৎসা পদ্ধতির ওপর দৃঢ় বিশ্বাস থাকায় আমি এটা সব সময় সঙ্গে রাখি এবং আমাদের বাড়িতে প্রজন্মের পর প্রজন্ম ধরে এই রীতি চলে আসছে। আমরা এক বাটি ফুটন্ত নয় এমন গরম জলে ১ চা চামচ ভিক্স ভ্যাপোরাব মিলিয়ে মাথা টাওয়েল দিয়ে ঢেকে সেই বাষ্প নিঃশ্বাসের সঙ্গে গ্রহণ করি এবং তারপরে ভালো ভাবে বিশ্রাম নেই। ভিক্স ভ্যাপোরাব এ থাকা ইউক্যালিপটাস, কর্পূর এবং মেন্থল এর মতো প্রাকৃতিক উপাদান সর্দি কাশির সমস্ত উপসর্গ থেকে তাৎক্ষণিক মুক্তি দেয়। এটা এমন কিছু যা আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি।“
Steam inhalation with Vicks VapoRub is safe to use for adults and kids aged six years and above.
However, it is important to consult your doctor if symptoms persist.
Disclaimer: Always read the label. If symptoms persist, visit the doctor. For pain related symptoms, apply
on affected areas.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here