ডোনার তত্ত্বাবধানে লন্ডনে নেহরু সেন্টারে বসন্ত উৎসব পালন

0
123

নিজস্ব প্রতিনিধি:ঠিক যেমনটা কলকাতায় হতো, ঠিক তেমনটাই এবার হলো লন্ডনে। হোলি ( বসন্ত উৎসব ) সেলেব্রেশন হয়ে গেল লন্ডনের নেহরু সেন্টারে ( দ্যা হাই কমিশন অফ ইন্ডিয়া,লন্ডন )। বিশিষ্ট ওড়িশি নৃত্যশিল্পী ডোনা গাঙ্গুলির তত্ত্বাবধানে চলেছে নাচের কর্মশালা। নাচে ইচ্ছুক এমন অনেকেই কলকাতার বসন্ত উৎসব কর্মশালায় যেমন যোগদান করতে পারতেন। ডোনার তত্ত্বাবধানে লন্ডনের মাটিতেও তাঁর ছাত্র-ছাত্রী ছাড়াও অনেকেই এই কর্মকান্ডে যোগদান করেছেন। ট্র্যাডিশনাল রাগাশ্রয়ী গানের পাশাপাশি হোলির বেশ কিছু পপুলার গানেও নৃত্য পরিবেশিত হলো।

হিন্দি ছবিতে ব্যাবহৃত হোলির গানের সাথেও নৃত্য পরিবেশন করা হলো। এতদিন চললো তার প্রস্তুতি। এবার উৎসবে মাতলেন সবাই। গানের মধ্যে আলবেলা, পিয়া সঙ্গ খেলো হোলি, কাহে ছেড়ে আর মোহে রঙ্গ দো লাল এর কোলাজ, বসন্ত পল্লবী, রবি ঠাকুরের একি লাবণ্যে পূর্ণ প্রাণ, বালাম পিচকারি এর সঙ্গে খেলব হোলি রঙ দেবোনা এর কোলাজ, আয়ো ফাগুন,ঢোলিদা,নগদ সঙ্গ ঢোল,অউর রঙ্গ দে,দেশ রঙ্গিলা বিশেষ ভাবে উল্যেখযোগ্য।


ডোনা গাঙ্গুলি জানালেন, ” লন্ডনে আমার এমনিতেই বেশ কিছু ছাত্রী আছে।অন লাইনে ক্লাস করে যখন কলকাতায় থাকি।এছাড়া অনেক প্রাক্তন ছাত্রী যারা হয়তো বিদেশেই থাকেন, জীবনে সেটেল্ডড হয়ে গেছেন আমাদের এই উদ্যোগে তাঁরাও অনেকে সামিল হয়েছেন। আসলে নাচটা আমাদের কাছে প্যাশন। করোনা কালে ঘরবন্দি ছিলাম।অনলাইনে ক্লাস করা ছাড়া অন্য কোনো উপায় ছিলনা। লন্ডনে নেহরু সেন্টারের উদ্যোগে এবার অনেক ছাত্রছাত্রী নিয়ে অনুষ্ঠানটা করতে পারলাম এটাই খুব আনন্দ দিচ্ছে।”

কলকাতায় দীক্ষামঞ্জরী এর উদ্যোগে বসন্ত উৎসব পালন কলকাতার অন্যতম মনে রাখার মতো অনুষ্ঠান বলা যায়। করোনা কালে সেই ভাবে করা না গেলেও এবার লন্ডনের মাটিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here