Close

মিডিয়া অধ্যয়নের জন্য প্রথম প্যান-ইন্ডিয়া কমন এন্ট্রান্স টেস্ট অনলাইনে ১৪ আগস্ট অনুষ্ঠিত হবে

নিজস্ব প্রতিনিধি: বিশ্ববিদ্যালয়গুলির মিডিয়া স্টাডিজের জন্য ভারতের প্রথম জাতীয় স্তরের সাধারণ প্রবেশিকা পরীক্ষা শনিবার, ১৪ আগস্ট অনুষ্ঠিত হবে।

এআইএমসিইটি (অল ইন্ডিয়া মিডিয়া কমন এন্ট্রান্স টেস্ট) চলতি শিক্ষাবর্ষের জন্য দেশের বিভিন্ন অংশীদারী বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক সাংবাদিকতা, গণযোগাযোগ এবং অন্যান্য মিডিয়া কোর্সে ভর্তির সুযোগ দেয় এবং পরবর্তী শিক্ষাবর্ষে স্নাতকোত্তর মিডিয়া অন্তর্ভুক্ত করা হবে প্রোগ্রাম পাশাপাশি।

এমইউআইটি নোইডা, আদমাস বিশ্ববিদ্যালয় কলকাতা, উত্তরাঞ্চল বিশ্ববিদ্যালয় দেরাদুন, জাগরণলাইকিটি বিশ্ববিদ্যালয় ভোপাল, অজেনক্যা ডিওয়াই পাতিল বিশ্ববিদ্যালয় পুনে, মোডি বিশ্ববিদ্যালয় রাজস্থানের মতো দেশজুড়ে ৩০ টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের জন্য এডিনবক্স ডটকম একটি শীর্ষস্থানীয় শিক্ষামূলক নিউজ পোর্টাল, পরীক্ষাটি পরিচালনা করেছেন আরও কয়েকজন।

পরীক্ষাটি সম্প্রতি গ্লোবাল মিডিয়া শিক্ষা কাউন্সিল (জিএমইসি) দ্বারা পরিচালিত হচ্ছে। মিডিয়া সিলেবিতে তত্ত্ব এবং অনুশীলনের মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখতে এবং আজকের সময়ে কর্মব্যবস্থার বিকাশে সহায়তা করার জন্য, গ্লোবাল মিডিয়া এডুকেশন কাউন্সিল, শিক্ষাবিদ এবং সিনিয়র পেশাদারদের একটি মিডিয়া সংস্থা ২০২১ সালের আগে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি উন্নতমানের মানুষের লালনপালনের দিকে লক্ষ্য করছে যোগাযোগ ডোমেনের জন্য সংস্থানসমূহ এবং ইনস্টিটিউটগুলির বিবেচনার জন্য পর্যায়ক্রমে বিভিন্ন কুলুঙ্গি মিডিয়া ডোমেনগুলিতে এর পরামর্শগুলি অবদান রাখবে। কাউন্সেলিং সেশনগুলিও এন্ট্রি-লেভেল মিডিয়া লার্নার্সের জন্য ব্যবস্থা করা হবে যা তাদের পেশার উপযুক্ততা বিচারের জন্য সাইকোমেট্রিক পরীক্ষার পাশাপাশি একটি বুদ্ধিমান পছন্দ করতে সহায়তা করবে।

উদ্দেশ্যগুলি সম্পর্কে কথা বলতে গিয়ে, মাখনলাল চতুর্বেদী জাতীয় সাংবাদিকতা ও যোগাযোগ বিশ্ববিদ্যালয় (ভোপাল) এর উপাচার্য এবং জিএমইসির সভাপতি প্রফেসর কে জি সুরেশ বলেছেন, “মিডিয়া শিক্ষার মান উন্নীত করার জন্য এইমিকেট একটি ভাল প্রচেষ্টা is গ্লোবাল মিডিয়া এডুকেশন কাউন্সিল এটির জন্য একটি গাইড শক্তি এবং বাণিজ্যিকভাবে জড়িত নয়। জিএমইসি media৫ দিনের অনলাইন অনুষ্ঠানটি শীঘ্রই মিডিয়া এবং যোগাযোগের শিক্ষার ক্ষেত্রে অবদান রাখতে ভারত ও বিশ্বের সেরা মিডিয়া শিক্ষাগতদের নিয়ে আসার পরিকল্পনা করছে। “
“এআইএমসিইটিটি মিডিয়া এবং যোগাযোগের জন্য এই জাতীয় স্তরের প্রথম জাতীয় পরীক্ষা। আইন, মেডিকেল, ইঞ্জিনিয়ারিং এবং ব্যবস্থাপনার জন্য আমাদের এই ধরনের পরীক্ষা রয়েছে, ২০২০ সাল পর্যন্ত মিডিয়া নয়, ”অধ্যাপক উজ্জ্বল চৌধুরী- কলকাতার আদমাস বিশ্ববিদ্যালয়, পিআর ও মিডিয়া, প্রো উপাচার্য এবং জিএমইসি সচিবের বক্তব্য।

পাঁচটি বিভাগের অন্তর্ভুক্ত পরীক্ষাটি ১০০ টি উদ্দেশ্যমূলক ধরণের প্রশ্নাবলী সমন্বিত মোট ১০০ নম্বর চিহ্নের এবং ১০০ মিনিটে শেষ করতে হবে, যা অনেক বিশ্ববিদ্যালয়ের দরজা খুলে দিতে পারে। এটি অবহিত করা হয় যে ২০২১ সালের এইমসেট পরীক্ষার জন্য আবেদনের শেষ তারিখটি ১২ ই আগস্ট ২০২১ এবং আবেদন ফর্মটির দাম ৭৫০ টাকা মাত্র। আগ্রহী শিক্ষার্থীরা আরও তথ্যের জন্য

এআইএমসিইটি ওয়েবসাইট (www.aimcet.in) সন্ধান করতে পারবেন এবং পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

যদিও কোভিড -১৯ মহামারীতে ওয়েব নেতৃত্বাধীন মিডিয়াগুলির ভূমিকা সবার সামনে এসেছিল, তবুও মিডিয়া শিক্ষা তাদের শেখার পদ্ধতিতে অতীত এবং প্রচলিত পদ্ধতি, পদ্ধতি এবং সরঞ্জাম অনুসরণ করে। সুতরাং, সাংবাদিকতা, ব্র্যান্ড যোগাযোগ বা বিনোদন ক্ষেত্রে মহামারী পরবর্তী পরিস্থিতি অনুসারে আমাদের শিক্ষাব্যবস্থাকে অবিলম্বে আপগ্রেড করা দরকার। সুতরাং, মিডিয়া এবং যোগাযোগের আরও নতুন পদ্ধতিগুলি চালু এবং লালিত করা উচিত।

পরিকল্পনাগুলি সম্পর্কে মন্তব্য করতে বললে, এগিয়ে যাওয়ার সময়, ইন্দ্রাপ্রস্থ বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ডিএমই মিডিয়া একাডেমি, ডিএমই মিডিয়া বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ডিন এবং জিএমইসির সহ-রাষ্ট্রপতি প্রফেসর (ড।) আম্বরিশ সাক্সেনা বলেছিলেন: “জিএমইসি নির্বাহী দেহটি একবারের চতুর্থাংশে মিলিত হবে: বছরে তিনবার কার্যত এবং একবার শারীরিকভাবে যা এডিনবক্স.কম দ্বারা চালিত হবে। সচিবালয় কাউন্সিলের লক্ষ্যের দিকে ধারাবাহিকভাবে কাজ চালিয়ে যাবে। ধারাবাহিকভাবে নিয়মিতভাবে কাজ করার জন্য ছোট গ্রুপ থাকবে।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top