মাধ্যমিকে BSU প্রয়াস মক টেস্টের নজরকাড়া সাফল্য

আনন্দ সংবাদ লাইভ : জননেতা অতুল‍্য ঘোষ প্রতিষ্ঠিত বিধান শিশু উদ‍্যান ১৯৭৬ সাল থেকে ধারাবাহিকভাবে শিশুদের সর্বাত্বক উন্নতিসাধনে কাজ করে আসছে। বিভিন্ন ধরনের খেলাধূলা,নাচ,গান সহ এগারোটি দেশি-বিদেশি ভাষা শেখানো হয় বিধান শিশু উদ‍্যানে যা সম্পূর্ণ অবৈতনিক।
বিগত কয়েক বছর ধরে এই ধরনের কার্যক্রমের পাশাপাশি রাজ‍্যজুড়ে মাধ‍্যমিক এবং উচ্চ মাধ‍্যমিক ছাত্রছাত্রীদের শিক্ষার উৎকর্ষসাধনে সারা বছর ধরে বিষয়ভিত্তিক ক্লাস,কর্মশালা এবং মক টেস্টের আয়োজন করা হচ্ছে।এই মক টেস্টগুলোর জন‍্য ছাত্রছাত্রীদের কাছ থেকে অতি সামান্য অর্থ নেওয়া হয় অথবা বহু ক্ষেত্রে কোনোরকম অর্থ নেওয়া হয়ও না। বিপুল পরিমাণ ভরতুকি দিয়ে এই মক টেস্টগুলো করা হয় বলে রাজ‍্যের প্রত‍্যন্ত অঞ্চলের আর্থিকভাবে পিছিয়ে থাকা ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করে এবং তাদের যে কিছুটা হলেও উপকার হয় তা মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিকের ফলাফলেই প্রকাশ পায়। এ বছর যদিও উচ্চ মাধ‍্যমিকের কোনো মেধা তালিকা প্রকাশিত হবে না।
এ বছর মধ‍্যশিক্ষা পর্ষদ কর্তৃক প্রকাশিত প্রথম থেকে দশম স্থানের মধ‍্য ৮৪ জন ছাত্রছাত্রী রয়েছে। এই ৮৪ জনের মধ‍্যে ৩০ জন ছাত্রছাত্রী বিধান শিশু উদ‍্যান পরিচালিত সারা বছর ধরে যেসব কর্মশালা এবং মক টেষ্ট হয়েছে তাতে নিয়মিত অংশগ্রহণ করেছিল। এটি আমাদের কাছে অত‍্যন্ত আনন্দ ও গর্বের বিষয়। বিধান শিশু উদ‍্যানের এই সামগ্রিক কর্মকাণ্ডে অত‍্যন্ত অভিজ্ঞ এবং স্বনামধন্য কয়েক হাজার শিক্ষক শিক্ষিকা ও শিক্ষানুরাগী ব‍্যক্তিবর্গ যুক্ত আছেন। রাজ‍্যব‍্যাপী আমাদের দেড়শতাধিক পরীক্ষাকেন্দ্রের সেন্টার – ইন – চার্জদের অনলস প্রচেষ্টার ফলেই বিধান শিশু উদ‍্যানের এই সাফল‍্য।
বিধান শিশু উদ‍্যানের সভাপতি ড.দিলীপ কুমার সিংহ,সহ-সভাপতি ড.অমল কুমার মল্লিক এবং সম্পাদক গৌতম তালুকদার সকল শিক্ষক শিক্ষিকা,সেন্টার-ইন-চার্জ সহ সমস্ত শুভানুধ‍্যায়ীদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *