Close

প্রয়াত বলিউডের বিখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান

By Ramiz Ali Ahmed

বৃহস্পতিবার গভীর রাতে ৭১ বছর বয়সে বলিউডের বিখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান চলে গেলেন অমৃতলোকে। রাত্রি প্রায় ১.৫২টা নাগাদ মুম্বাইয়ের বান্দ্রায় অবস্থিত গুরুনানক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গত ১৭ জুন থেকে শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। গত রাতে হৃদযন্ত্র বিকল হয়ে মৃত্যু হয় তাঁর।

১৯৪৮ সালের ২২ নভেম্বর মুম্বই শহরে জন্ম তাঁর। তাঁর আসল নামছিল নির্মলা নাগপাল। মাত্র তিন বছর বয়সে ‘নজরানা’ চলচ্চিত্রে শিশু শিল্পী শ্যামা হিসেবে বলিউডে তাঁর কেরিয়ারের শুরু। ১৯৫০-এর দশকে তিনি যোগ দেন ব্যাক আপ ডান্সার হিসেবে। দীর্ঘ সময় কাজ করেছেন তত্‍কালীন প্রখ্যাত কোরিওগ্রাফার বি সোহনলালের সঙ্গেই। তাঁকেই তিনি আজীবন নিজের মাস্টারজী মেনে এসেছেন।পরে ১৯৭৫ সালে তিনি বিয়ে করেন নামি বিজনেসম্যান সরদার রোশন খান-এর সঙ্গে।

স্বাধীন কোরিওগ্রাফার হিসেবে তাঁর কাজ শুরু ১৯৭৪ সালে ‘গীতা মেরা নাম’ ছবি দিয়ে। তবে তাঁর কেরিয়ার উড়ান নেয় শ্রীদেবী এবং মাধুরী দীক্ষিতের সঙ্গে কাজের পরই।

প্রায় ২০০০ গানের নাচে তিনি কোরিওগ্রাফি করেছেন।তিনি সরোজ খান।

নাচে অসামান্য কৃতিত্বের জন্য তিনি তিন বার জাতীয় পুরষ্কার পান।

তাঁর অসংখ্য জনপ্রিয় নাচের মধ্যে রয়েছে ১৯৮৭ সালে ‘মিস্টার ইন্ডিয়া’ ছবির হাওয়া হাওয়াই, ১৯৮৮ সালে ‘তেজাব’ ছবির এক দো তিন, ১৯৯২ সালে ‘বেটা’ ছবির দিল ধক ধক করণে লগা, ২০০২ সালে ‘দেবদাস’ ছবির ডোলারে ডোলারে ডোলা অন্যতম। ২০১৯ সালে তাঁর কোরিওগ্রাফিতে শেষ নাচটি করণ জোহরের ছবি ‘কলঙ্ক’-র ‘তবাহ হো গ্যায়ে’।নায়িকারা তাঁর কোরিওগ্রাফ করা নাচের নামেই বিখ্যাত হয়ে উঠেতেন।মাধুরী হয়ে গেলেন ধক ধক গার্ল,আর হাওয়া হাওয়াই বললেই শ্রীদেবী কথা মনে চলে আসে।শুধু নাচ নয়, চিত্রনাট্যেও নিজের হাত পাকিয়েছিলেন তিনি। ‘খিলাড়ি’,’ হাম হ্যায়’, ‘বেমিসাল’, ‘ভিরু দাদা’,’ ছোটে সরকার’, ‘দিল তেরা দিওয়ানা’,’হোতে হোতে প্যায় হো গয়্যা’, ‘বেনাম’ ও ‘খঞ্জর’ ছবির চিত্রনাট্য সরোজ খানের লেখা।২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্ত সরোজ খান একটি টিভি রিয়ালিটি শো-এর বিচারকও ছিলেন।

সরোজের পরিবারে রয়েছে স্বামী, ছেলে হামিদ খান ও দুই মেয়ে।তাঁর পরিবার থেকে জানানো হয়েছে- করোনা টেস্ট নেগেটিভ রিপোর্ট এসেছে। তবে ঠান্ডা লেগে তাঁর ব্যাপক শ্বাসকষ্ট জনিত সমস্যা হচ্ছিল। তবে সম্প্রতি তিনি চিকিৎসায় অনেকটাই সুস্থ বোধ করছিলেন। আগামী দু’এক দিনের মধ্যেই তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার কথা হচ্ছিল। তার আগেই সব শেষ হয়ে গেল।

সরোজ খানের মৃত্যুতে চলচ্চিত্র জগতে নেমে এসেছে শোকের ছায়া।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top