আদর্শ বনাম প্রশাসন : বিবেকনামা

আদর্শ বনাম প্রশাসন : বিবেকনামা

গত ২২ শে জানুয়ারি কলকাতা প্রেক্ষাপটের দ্বিতীয় পর্যায়ের একদিনের নাট্যোৎসব অনুষ্ঠিত হল কলকাতার মুক্ত অঙ্গন রঙ্গালয়ে । ঐদিনের দ্বিতীয় প্রদর্শনের নাটক ছিল সরস্বতী নাট্যশালা প্রযোজিত জয়েশ ল নির্দেশিত ” বিবেকনামা ” । বর্তমান সময় দাড়িয়ে এই প্রযোজনা যে কতটা প্রয়োজন তা মর্মে মর্মে উপলব্ধি করা গেল । স্বামীজীর আদর্শকে পাথেয় করে চলা ডক্টর অরবিন্দ খোরানা ( অমিতাভ চ্যাটার্জী ) ও তার জীবন দর্শন এই নাটকের মূল বিষয় । এক ঝড়বৃষ্টির রাতে ডক্টর অরবিন্দ খোরানা গুলিবিদ্ধ একটি ছেলেকে তুলে আনে সেবা শুশ্রূষার জন্যে , যার নাম পিটার ( সৌরজিৎ বসু ) , এখান থেকেই নাটকের শুরু । প্রশাসন প্রমাণ করতে চায় ছেলেটি টেরোরিস্ট এবং ডক্টর অরবিন্দ খোরানা তা মানতে রাজী নন । চলতে থাকে আদর্শ বনাম প্রশাসনের দ্বন্দ্ব । উঠে আসে নানা ঘটনাবলী যা বললে আর নাটক দেখার আগ্রহ হারিয়ে ফেলবে দর্শক । বড় সুন্দর সাজিয়েছেন নাটকটিকে নির্দেশক।

চরিএাভিনেতারা নিজেদের অভিনয় যত্ন সহকারে পালন করেছেন । বিশেষ করে বলতে হয় সুজাতার চরিত্রে অর্পিতা পালের কথা । ওনার সাবলীল অভিনয় ও চরিএের প্রতি দায়িত্ব উনি সার্বিকভাবে পালন করেছেন । এছাড়া ডক্টর অরবিন্দ খোরানার চরিত্রে অমিতাভ চ্যাটার্জী , পিটার সৌরজিৎ বসু , করিম চাচা অমর চক্রবর্তী ও পুলিশ ইনস্পেক্টর চরিত্রে অভীক দাস বেশ ভালো । নাটকের শুরুতে মিছিলে কিছু সময়ের জন্য মোনালিসা ভাওয়াল তার অভিনয় বুঝিয়ে দেয় ” হাম কিসিসে কম নেহি “।

নাটকের মঞ্চসজ্জা , আলো , আবহ , মনে রাখার মতো । এই নাটকের পরবর্তী অভিনয় আগামী ১৮ ই ফেব্রুয়ারি মিউনাসের নাট্যোৎসবে কলকাতার মুক্ত অঙ্গন রঙ্গালয়ে সন্ধ্যা ৬-১৫ মিনিটে ।

   

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *