অনলাইনে চালু হল মাধ্যমিক প্রস্তুতি : স্যান্ডফোর্ড অ্যাকাডেমির নয়া উদ্যোগ

আনন্দ সংবাদ লাইভ : চার মাস হতে চলল স্কুল মুখো হতে পারছে না ছেলে-মেয়েরা। করোনা সংক্রমণের যা গতিপ্রকৃতি তাতে কবে যে আবার খুলবে স্কুল, ওরা ফিরে পাবে বন্ধুবান্ধব – তা জানা নেই কিশোর মতি ছাত্র-ছাত্রীদের।
এমন এক পরিস্থিতিতে মূলত দশম শ্রেণির ছাত্র ছাত্রীদের নিয়ে আগামী মাধ্যমিকের দিকে তাকিয়ে সম্পূর্ণ অনলাইন পরীক্ষার ব্যবস্থা করল স্যান্ডফোর্ড অ্যাকাডেমি।
গত এক সপ্তাহ ধরে প্রতিটি বিষয়ের অনলাইন ক্লাসের পর রবিবার ছিল সম্পূর্ণ অনলাইন ব্যবস্থায় নির্দিষ্ট সিলেবাসে সাতটি বিষয়ের পরীক্ষা। MCQ প্রশ্নে অনলাইনে পরীক্ষা দিয়ে অত্যন্ত উৎফুল্ল ছাত্র-ছাত্রীরা, খুশি হয়েছেন তাদের অভিভাবকরাও। এদিন পরীক্ষায় অংশ নিয়েছিল রাজ্যের বিভিন্ন জেলার এগিয়ে থাকা ছাত্র-ছাত্রীরা। যদিও সম্পূর্ণ বিনামূল্যে এই পরীক্ষার সুযোগ ছিল সবার জন্য উন্মুক্ত।
এদিন পরীক্ষার পর ছাত্র ছাত্রীদের উৎসাহ দিতে এবং অভিভাবকদের সঙ্গে এক বিশেষ আলাপচারিতার আয়োজনও করা হয়। অবশ্য সবটাই ছিল অনলাইনে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি অধ্যাপিকা চৈতালি দত্ত স্যান্ডফোর্ড অ্যাকাডেমির এই উদ্যোগকে স্বাগত জানান এবং ছাত্র-ছাত্রীদেরকে বলেন নানা ধরনের প্রতিযোগিতার মধ্যে নিজেকে প্রমাণ করতে হলে প্রস্তুত হতে হবে বিভিন্ন ভাবে। তবে মনে রাখতে হবে জীবনের ব্যাপ্তি অনেক বিশাল, বৃহত্তর সেই জগতে তাদেরকে অনেক দায়িত্ব নিয়ে লড়তে হবে। তার জন্য প্রস্তুত হতে ছাত্র ছাত্রীদের আহ্বান জানান তিনি। বিশিষ্ট শিক্ষাবিদ ড.নজরুল হক সেপাই উপস্থিত ছাত্রছাত্রীদের উৎসাহ-উদ্দীপনায় তাঁর সন্তোষ প্রকাশ করেন এবং বলেন আমরা সকলেই তাদের সাহায্য-সহযোগিতায় প্রস্তুত। উত্তরবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ উদ্যোগ নিতে এদিন স্যান্ডফোর্ড অ্যাকাডেমির নিকট আহ্বান জানান মুরালিগঞ্জ হাই স্কুলের প্রধান শিক্ষক ড.শামসুল আলম। দক্ষিণ 24 পরগনার সাগরদ্বীপের খান সাহেব আবাদ হাই স্কুলের প্রধান শিক্ষক জয়দেব দাস আমফান পরবর্তী প্রতিকূল পরিস্থিতিতে সেখানকার ছাত্র-ছাত্রীদের পড়াশুনার প্রতি আগ্রহ ও উৎসাহের কথা তুলে ধরেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যাপক রাজা ব্যানার্জি, শুভ্রা চক্রবর্তী, উজ্জ্বল ব্যানার্জি, শর্মিষ্ঠা সীল, মসিউর রহমান, সাহাবুল ইসলাম, পান্থ মল্লিক প্রমূখ শিক্ষক-শিক্ষিকাগণ। স্যান্ডফোর্ড অ্যাকাডেমির ম্যানেজিং ডাইরেক্টর সেখ জসিম উদ্দিন মন্ডল বলেন মাধ্যমিকের সঙ্গে উচ্চ মাধ্যমিক এবং মেডিকেলে প্রবেশিকা পরীক্ষার ব্যাপারে ইতিমধ্যে বেশ কিছু কর্মসূচি নিয়েছে স্যান্ডফোর্ড অ্যাকাডেমি। তিনি আরও জানান, বর্তমান পরিস্থিতির দিকে তাকিয়ে সামনের দিনের পড়াশোনার গতি-প্রকৃতি নিয়ে কাজ চালাচ্ছেন বিশেষজ্ঞ শিক্ষকরা। আগামী দিনে ছাত্র-ছাত্রীদের জন্য তা অত্যন্ত কার্যকর হবে বলে তিনি দৃঢ়ভাবে তাঁর প্রত্যয় ব্যাক্ত করেন। সমস্ত অনুষ্ঠান প্রযুক্তি নির্দেশনা দেন আকাশ পারভেজ এবং পরিচালনা করেন শিক্ষক নাঈমুল হক।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *