Close

সুরম্য (কসবা)’র আয়োজনে এক মনোজ্ঞ সন্ধ্যা

নিজস্ব প্রতিনিধি:বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর বহু কথায় ও গানে মৃত্যুকেই জীবনের চরম সত্যরূপে দেখিয়েছেন। জীবনের পরে মৃত্যু যেমন অবশ্যম্ভাবী, মৃত্যুর পরেও এক নতুন জীবনে উন্নীত হয় মানুষ। সেই জীবন অপার্থিব, সুমহান শান্তিতে পরিপূর্ণ। জীবন তরণী ভাসিয়ে সেই শাস্তির পারে পৌঁছাতে মানুষের মনে জাগে সংশয়, ভয় ও দুঃখ। তবে কবি বলেছেন বারংবার মৃত্যুই কোন এক অমৃতময় লোককে কাছে আনে, যেখানে জেগে ওঠে অন্তহীন প্রাণ।

বিশ্বকবির এই জীবনভাবনা নিয়েই ‘সুরম্য (কসবা)’র আয়োজনে এক মনোজ্ঞ সন্ধ্যা অনুষ্ঠিত হল গত ২১ মে, অশ্বিনী দত্ত রোডের ঐতিহাময় শরৎচন্দ্রের বাসভবনে। অনুষ্ঠানের ভাবনা রবীন্দ্রনাথের কথায়, গানে ও কবিতায় মৃত্যুজয়ের দীক্ষা’। সমগ্র অনুষ্ঠানটি তিনটি পর্বে সাজানো হয়েছিল।

প্রথম পর্বে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। উদ্বোধনী সঙ্গীতরূপে ‘জয় তব বিচিত্র আনন্দ’ গানটি ছিল যথাযোগ্য নির্বাচন। গানটি পরিবেশন করেন অনামিকা ঘটক।

দ্বিতীয় পর্বে বিশেষ অতিথি বুদ্ধ মজুমদার ও শৈলেন চক্রবর্তী এক আলোচনায় অংশ নেন। বিষয় ‘আজকের এই চটুল বাণিজ্যিক সংস্কৃতির আঙিনায় গভীর সৃষ্টিশীল ভাবনা ও মননশীল কাজের অবস্থান’। বুদ্ধবাবু এবং শৈলেনবাবু অত্যন্ত সুচারুভাবে আমাদের বর্তমান কালের প্রেক্ষাপটে সাংস্কৃতিক জগতে বাণিজ্যিকীকরণের প্রয়োজনীয়তা ও সুস্থ সাংস্কৃতিক পরিবেশের সহাবস্থান ও দ্বন্দ্ব যুক্তি দিয়ে তুলে ধরলেন।

অনুষ্ঠানের তৃতীয় পর্বে ইউ-টিউব চ্যানেলে ‘জীবন নদীর ওপারে’ গীতি আলেখ্যটির উদ্বোধন এবং পরবর্তীতে এর কিছু নির্বাচিত অংশবিশেষ পরিবেশিত হয়। পাঠে ছিলেন ব্রতী পাল মুস্তাফী ও সৈকত বন্দ্যোপাধ্যায়, কবিতাপাঠে শ্রী সুবীর পাল মুস্তাফী, সঙ্গীতে কণ্ঠদান করেন অনামিকা ঘটক ও শ্রী সুমন চক্রবর্তী। সুবীর পাল মুস্তাফীর সৃজনে ও পরিচালনায় অনুষ্ঠানটি গভীরতা লাভ করেছে। পাঠে ব্রতী ও সৈকত দক্ষতার পরিচয় দিয়েছেন। অনামিকা ও সুমনের চেষ্টাও আন্তরিক। তবলায় সুদীপ্ত বিশ্বাস ও সিন্থেসাইজারে দেবাশীস সাহা যথাযোগ্য সঙ্গত করেন। সংগঠনের সদস্যদের মধ্যে সমন্বয় সাধনে শুভেন্দু কৃষ্ণ তরফদার সফল।

বৃষ্টিস্নাত গোধূলিবেলায় ‘সুরম্য’র এই আয়োজনে দুর্যোগের কারণে দর্শকসংখ্যা স্বল্প হলেও উপস্থিত জনেরা অত্যন্ত আনন্দের সঙ্গে সম্পূর্ণ উপস্থাপনাটি উপভোগ করেন। আশা করব আগামীতে সুরম্য আবার আমাদের এই রকমই নতুন ভাবনার রসদ যোগাবে।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top