Close

মহাবীর সেবা সদন

নিজস্ব প্রতিনিধি:১৯৮৫ সালে মহাবীর সেবা সদনের ভিত্তি স্থাপন করা হয়েছিল সেইসময়ে একটি ছোট বন্ধুদের দল সমাজের সেবা করার একটি সাধারণ স্বপ্ন ভাগ করে নিয়েছিল। যাত্রা শুরু হয়েছিল একটি কৃত্রিম অঙ্গ-প্রত্যঙ্গ উৎপাদন ইউনিট স্থাপনের মাধ্যমে- যা পূর্ব ভারতে প্রথম ধরনের – বিশ্বখ্যাত জয়পুর ফুট প্রযুক্তি গ্রহণ করে। একটি ২০০বর্গফুট বেসমেন্ট এলাকায় একটি ছোট উত্পাদন ইউনিট হিসাবে যা শুরু হয়েছিল,বছরের পর বছর ধরে শারীরিকভাবে প্রতিবন্ধী, বিশেষ করে সুবিধাবঞ্চিতদের জন্য অন্যান্য বিভিন্ন পরিষেবা সহ একটি ২০,০০০বর্গফুট প্রাঙ্গনে সেটি পরিণত হয়েছে।
স্বনামধন্য ফিজিওথেরাপিস্টদের দ্বারা একটি সম্পূর্ণ সুসজ্জিত ফিজিওথেরাপি বিভাগ পরিচালিত হচ্ছে। অঙ্গ ও ক্যালিপার ছাড়াও আমরা কৃত্রিম হাত তৈরি করতে শুরু করেছি। শারীরিকভাবে প্রতিবন্ধীদের বিভিন্ন দক্ষতা প্রদানের জন্য একটি বৃত্তিমূলক প্রশিক্ষণ ইউনিট স্থাপন করা হয়েছিল যাতে তারা তাদের যোগ্যতার ভিত্তিতে কর্মসংস্থান লাভ করতে সক্ষম হয়।

এখানকার চক্ষু বিভাগ বিনামূল্যে চশমা এবং ছানি অপারেশন প্রদান করে। একটি সম্পূর্ণ সুসজ্জিত মোবাইল আই কেয়ার ভ্যান প্রত্যন্ত গ্রামগুলিতে পৌঁছায় প্রাথমিক চোখের রোগে দরিদ্রদের সাহায্য করার জন্য। সিটি স্ক্যান, ইসিজি, ইউএসজি, ডিজিটাল এক্স-রে, প্যাথলজি ইত্যাদি বিনামূল্যের পরীক্ষা দেওয়ার জন্য একটি ডায়াগনস্টিক সেন্টার স্থাপন করা হয়েছে।
অঙ্গ, ক্যালিপার এবং হাত তৈরির জন্য একটি সম্পূর্ণ সুসজ্জিত মোবাইল ওয়ার্কশপ ভারতের বিভিন্ন অংশে এবং আন্তর্জাতিকভাবে ভ্রমণ করেছে এবং এলাকার রোগীদের কাছে পৌঁছে আমাদের পরিষেবা তাদের প্রদান করেছে। এর পাশাপাশি আমরা পোলিও রোগীদের সর্বোচ্চ আরাম দেওয়ার জন্য ক্যালিপারের ব্যবস্থা সহ পোলিও সংশোধনমূলক সার্জারি অফার করা শুরু করেছি।
২০১ ৩সালে, মহাবীর সেবা সদন একটি সেরিব্রাল পালসি ইউনিট প্রতিষ্ঠা করে আরেকটি বিস্ময়কর অধ্যায়ের সূত্রপাত শুরু করে। যোগ্য থেরাপিস্ট এবং বিশেষজ্ঞ ডাক্তারদের দ্বারা এই ইউনিটে করা অসামান্য কাজ ইতিবাচক ফলাফল দিয়েছে। প্রথম তিন বছরে ৯০০টিরও বেশি শিশু নিবন্ধিত হয়েছিল এবং এই ধরনের রোগীদের দ্বারা ১৫০০০টিরও বেশি পরিদর্শন করা হয়েছিল। এই রোগীদের ইতিবাচক ফলাফল দ্বারা আমরা উৎসাহিত, আমরা একটি বিস্তৃত চিকিৎসা প্রতিষ্ঠানের কল্পনা করেছি।
আকাঙ্ক্ষিত প্রকল্প এমএসএস পুনর্গঠন ও গবেষণা কেন্দ্রের শিলান্যাস অনুষ্ঠানটি, ১৯শে ডিসেম্বর ২০২১ রবিবার মহাবীর সেবা সদনের একটি ইউনিট, সম্পাদিত করবে। ঋষিকেশের, স্বামী ছিদানান্দ সরস্বতীজি মহারাজ-এর দ্বারা এবং আরো অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে অনুষ্ঠানটি সম্পাদিত হবে।
৬.৫বিঘা জমিতে বিস্তৃত এই প্রকল্পটি আমাদের সুবিধাভোগীদের বিনামূল্যে আমাদের বিদ্যমান সমস্ত পরিষেবা প্রদান করবে। সেরিব্রাল প্যালসিতে আক্রান্ত শিশুদের নির্দিষ্ট চাহিদার কথা মাথায় রেখে বিশেষভাবে কেন্দ্রটি স্থাপন করা হচ্ছে। এটি সমস্ত আধুনিক সরঞ্জাম এবং সুযোগ-সুবিধা সহ ভারতের সর্বাধিক সম্মানিত ডাক্তারদের তত্ত্বাবধানে এবং নির্দেশনায় স্থাপন করা হচ্ছে। আমরা অভিভাবকসহ এই শিশুদের জন্য আবাসিক সুবিধা প্রদান করব। এই বিশেষ শিশুদের শিক্ষা দেওয়ার জন্য একটি সম্পূর্ণ সুসজ্জিত স্কুলও একই প্রাঙ্গণে স্থাপন করা হচ্ছে।
ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, হাইড্রো থেরাপি, স্পিচ থেরাপি, এবং মিউজিক থেরাপির মতো সর্বাধিক চাওয়া-পাওয়া থেরাপির সুবিধাগুলি অফার করা হবে। এটি একটি উচ্চ প্রযুক্তির কৃত্রিম অঙ্গ উৎপাদন এবং ফিটমেন্ট সেন্টার, একটি
সংবেদনশীল পার্ক, প্রাথমিক হস্তক্ষেপ এবং স্কুল প্রস্তুতি প্রোগ্রাম, বিশেষজ্ঞ পরামর্শ, বিশেষ শিক্ষা, অন্তর্ভুক্তিমূলক শিক্ষা, বৃত্তিমূলক প্রশিক্ষণ, দক্ষতা উন্নয়ন কর্মশালা, সেরিব্রাল পালসি আক্রান্ত শিশুদের জন্য আবাসিক সুবিধা,অভিভাবক, বিশেষ শিক্ষকদের জন্য প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং আরও অনেক বিধান।
এর পাশাপাশি একটি অত্যাধুনিক ডায়াগনস্টিক সেন্টার, ফিজিওথেরাপি বিভাগ, হোমিওপ্যাথি বিভাগ, আই কেয়ার ইউনিট, ইএনটি, ডেন্টাল কেয়ার ইউনিট এবং একটি সুলভ অডিটোরিয়াম নিয়ে গঠিত একটি মাল্টি স্পেশালিটি মেডিকেল সেন্টার থাকবে।

এই বিশাল প্রজেক্ট সাইটের একটি ব্লক হবে একটি অতি-আধুনিক রান্নাঘর, স্টোর রুম, ডাইনিং স্পেস, আবাসিক ডাক্তার এবং প্যারামেডিক্যাল কর্মীদের জন্য আবাসিক আবাসন, মিনি জিম এবং একটি মিনি চিড়িয়াখানা এবং খেলার জায়গার জন্য একটি বিস্তৃত খোলা জায়গা।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top