Close

বিড়লা অ্যাকাডেমিতে শুরু হল ছ’দিনের আলোকচিত্র প্রদর্শনী

নিজস্ব প্রতিনিধি:’থার্ড আই’-এর পরিচালনায় কোলকাতার বিড়লা অ্যাকাডেমিতে আজ থেকে শুরু হল ছ’দিনের আলোকচিত্র প্রদর্শনী।

‘থার্ড আই’-এর তরফ থেকে জানানো হয়েছে, “পশ্চিমবঙ্গের মধ্যে প্রথম ৬০-৪০ মাপের আলোকচিত্র প্রদর্শনী হচ্ছে কোলকাতায়।
‘থার্ড আই’-এর প্রতিষ্ঠাতা অতনু পাল ও অন্য ২৬ জনের শিল্পকর্ম নিয়ে হচ্ছে এই প্রদর্শনী।
প্রদর্শনী কক্ষে ১৮ জন শিল্পীর ৬০-৪০ মাপের মোট ২৭ টা আলোকচিত্র রয়েছে। এই ২৭ টা আলোকচিত্রের মধ্যে অতনু পাল-এর ৬ টা ও অনুপম হালদার-এর ৫ টা আলোকচিত্র রয়েছে। এর পাশাপাশি স্লাইড শো-এর মাধ্যমে অন্যান্য আলোকচিত্রীদের তোলা ছবিও প্রদর্শিত হবে।”

বলে রাখা ভালো ২১ অগস্ট পর্যন্ত প্রতিদিন অপরাহ্ন ৩ টে থেকে রাত ৮ টা পর্যন্ত এই প্রদর্শনী দেখা যাবে।

আজ টলিউড ফিল্ম ইণ্ডাস্ট্রীর দুই অভিনেত্রী মৌবনী সরকার ও সোনালী চৌধুরী এবং পশ্চিমবঙ্গ সরকারের জয়েন্ট কমিশনার অব রেভিনিউ পাঞ্চালী মুন্সী সহ স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত একাধিক ব্যক্তিদের উপস্থিতিতে মঙ্গলদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে প্রদর্শনীর শুভারম্ভ হয়।


প্রদর্শনী শুভারম্ভের পাশাপাশি আয়োজক সংস্থার নিজস্ব ত্রৈমাসিক পত্রিকার আবরণও উন্মোচন করা হয়।

এই প্রদর্শনীর অন্যতম মুখ তথা পশ্চিমবঙ্গ সরকারের অন্যতম জয়েন্ট কমিশনার অব রেভিনিউ অনুপম হালদার এক ব্যক্তিগত আলাপচারিতায় জানান, “মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার পর বাবার কাছ থেকে একটা ক্যামেরা পেয়েছিলাম, সেটা নিয়েই আলোকচিত্রের জগতে আমার হাতেখড়ি। তারপর অনেকদিন এই শিল্পের জগতে অনেক চড়াই উতরাই পার হতে হতে আজ আমি এখানে।”

এই প্রদর্শনীতে অনুপম হালদার-এর যে কটা ছবি আছে তার মধ্যে জেলে পর্যায়ের পৃথক তিনটে ছবির পাশাপাশি সরষে ক্ষেত ও বনানী-র ছবি।
প্রকৃতি ঘেঁষা ছবির দিকে ইঙ্গিত করে তাঁর ব্যক্তিগত পছন্দের বিষয়ে জানতে চাওয়া হলে শ্রী হালদার জানান, “কর্মজীবনের কাজের ফাঁকে যখনই সময় পাই তখনই আমরা সবাই সবুজের দিকে একবার ফিরে তাকাই, তাই হয়তো প্রকৃতির উপর আমারও একটা স্বাভাবিক আকর্ষণ আছে; কিন্তু তার মানে এই নয় যে আমি অন্য বিষয়ে ভাবি না বা ছবি তুলি না।”

অতনু পাল ও অনুপম হালদার-এর পাশাপাশি অন্যান্য আলোকচিত্রীদের ছবিগুলোও বেশ নজরকাড়া।
আগ্রহী দর্শক ও শিল্পপ্রেমীরা পছন্দ হলে এখান থেকে আলোকচিত্রীদের আলোকচিত্র কিনতেও পারবেন।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top