Close

গান গেয়ে, কেক কেটে প্রকাশিত হল রূপম ইসলামের প্রথম উপন্যাসের বই

নিজস্ব প্রতিনিধি:প্রকাশিত হল বাংলার রক স্টার রূপম ইসলামের প্রথম উপন্যাস ‘ অনামিকা বলে ডাকতে পারি কি তোমায়?’। এই উপন্যাসের নামে রূপমের একটি বিখ্যাত গানও আছে। উপন্যাসটি প্রকাশনার দায়িত্ব নিয়েছে দীপ প্রকাশন।


সোমবার দুপুরে প্রেস ক্লাবে একটি সাংবাদিক বৈঠকে বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক ও লেখক গৌতম ভট্টাচার্য। ছিলেন দীপ প্রকাশনের তরফে দীপ্তাংশু মণ্ডল এবং রূপম ইসলাম নিজে।

‘অনামিকা বলে ডাকতে পারি কি তোমায়’ নামে এই বইটিতে দুটি উপন্যাস আছে। প্রথম উপন্যাসের নাম ‘চাঁদনিতে উন্মাদ একজন’। দ্বিতীয় উপন্যাস নামেই এই বইটির নামকরণ হয়েছে। উপন্যাসের মূল চরিত্র ব্রহ্ম ঠাকুর একজন মনোবিদ। রহস্যময় এই চরিত্রকে ঘিরে আবর্তিত হয়েছে গল্প। এই ব্রহ্ম ঠাকুর কখনও অসাধারণ আবার কখনও সাধারণ মানুষ। আবেগপ্রবণ, ভালবাসায় চোখের জল ফেলেন। তবে যেভাবেই হোক জীবনের ছোট বা বড় চ্যালেঞ্জগুলো জিতে নেন এই বৃদ্ধ। নিজের বই নিয়ে রূপম বলেন, ” এর আগে আমার সঙ্গীত বিষয়ক চারটে বই প্রকাশিত হয়েছে। একজন সঙ্গীত শিল্পী সঙ্গীত বিষয়ে বই লিখবে সেটাই তো স্বাভাবিক। তবে আমি মনে করি আমার মধ্যে একটা লেখক সত্ত্বা আছে। আমি একটা সুযোগের জন্য অপেক্ষা করছিলাম আমার এই সত্ত্বাকে অন্য একটা খাতে বইয়ে দেবার জন্য। আগের বছর একটি পূজাবার্ষিকীতে আমার উপন্যাস লেখার সুযোগ আসে। আমি লিখেছিলাম ‘চাঁদনিতে উন্মাদ একজন’। কিন্তু উপন্যাসটা খুব একটা বড় নয়, তাই এই বইটার জন্যই আমি দ্বিতীয় উপন্যাসটা লিখলাম। এই বইটি একেবারেই সঙ্গীতকে ঘিরে নয়। এই বইয়ের কেন্দ্রে রয়েছে একজন পলাতক মনোবিদ। তাঁর একটা অন্ধকার অতীত আছে। আমি চাই লোকে বইটা পড়ুক। আমায় পরামর্শ দিক যাতে আমি আরও ভাল লিখতে পারি।” রূপম আরও জানান তাঁর প্রিয় লেখক সত্যজিৎ রায়, সুনীল গাঙ্গুলি এবং হুমায়ুন আহমেদ। তাঁর প্রিয় লেখকদের ওপর ভর করেই তিনি উপন্যাস লেখার রসদ খুঁজে পান।

সুরসাম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের জীবনাবসান নিয়েও শোকজ্ঞাপন করেছেন রূপম ইসলাম। এদিনের অনুষ্ঠানে কেক কাটা হয়। তারই নিজের পুরনো কম্পোজিশন ‘অনামিকা বলে ডাকতে পারি কি তোমায়’ গানটি নিজের গলায় গেয়ে ওঠেন রূপম। দীপ প্রকাশনার তরফ থেকে দীপ্তাংশু মণ্ডল জানান অভূতপূর্ব সাড়া মিলেছে। বইটি প্রকাশের আগেই প্রায় ১২০০কপি প্রি-বুকিং হয়ে গিয়েছে।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top