৪৫তম আন্তৰ্জাতিক কলকাতা বইমেলা ২০২১-এর সাংবাদিক সম্মেলন

0
24

✍️By Ramiz Ali Ahmed

৪৫তম আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা ২০২১ তার নির্ধারিত সময়ে আয়োজন করা সম্ভব হয়নি কোভিড-১৯ প্যান্ডামিকের জন্য। মেলার সময় পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে কর্মকর্তারা বাধ্য হয়েছিলেন। কিন্তু এখন পরিস্থিতি অনেকখানি স্বাভাবিক হয়ে এসেছে। আশা করা যায়, খুব দ্রুত অতিমারির সংকট কাটিয়ে ওঠা যাবে।
আগামী আন্তর্জাতিক কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি বাংলাদেশ। ২০২১ সাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ। একইসঙ্গে ২০২১ বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ৫০ বছর। তাই আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১ উৎসর্গ করা হবে বঙ্গবন্ধু মুজিবুর রহমান এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার নামে।
একইসঙ্গে নেতাজি সুভাষচন্দ্র বসু-র ১২৫ তম জন্ম বর্ষ ও সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষও পালিত হবে আগামী আন্তর্জাতিক কলকাতা বইমেলায়।
গত ২০২০ সাল বিষাদময় বছর। অনেক সাহিত্যিক তথা গুণিজন যেমন সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রণব মুখোপাধ্যায়, আনিসুজ্জামান, দেবেশ রায়, নিমাই ভট্টাচার্য, মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়, অলোকরঞ্জন দাশগুপ্ত, স্বপন মজুমদার প্রমুখ আরও অনেকে আমাদের ছেড়ে চলে গেছেন। আগামী আন্তর্জাতিক কলকাতা বইমেলায় কর্তৃপক্ষ শ্রদ্ধার্ঘ্য জানাবে সেইসব বিশিষ্টজনেদের স্মৃতির প্রতি।
রাজ্যে অনুষ্ঠিতব্য নির্বাচন, আই.সি.এস.সি, সি.বি.এস.সি বোর্ডের পরীক্ষা এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা সূচির কারণে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১ আগামী জুলাই মাসে আয়োজিত হবে। স্থান সেন্ট্রাল পার্ক, সল্টলেক। প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনেই মেলা আয়োজন করা হবে। আমরা আশা করি, ততদিনে আন্তর্জাতিক উড়ান চলাচল শুরু হবে এবং অন্যান্যবারের মতোই এবারেও বইমেলায় বিভিন্ন দেশের উপস্থিতি ও সক্রিয় অংশগ্রহণ আমরা পাব।
৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় অংশগ্রহণের জন্য প্রকাশক, পুস্তকবিক্রেতা, লিটল ম্যাগাজিন ও অন্যান্য সব আবেদনপত্র গিল্ড অফিসে জমা নেওয়া শুরু হবে আগামী ১ মার্চ ২০২১ থেকে।
আন্তর্জাতিক কলকাতা বইমেলার অন্যতম আকর্ষণ, কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল এবারেও যথারীতি বইমেলার সময়ে অনুষ্ঠিত হবে।
এই প্রথম পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উদ্‌যাপন করতে চলেছে ‘একুশে ভাষা উৎসব’। এই উৎসবে উদ্‌যাপন করা হবে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি।
এই নতুন প্রয়াস ছাড়াও, বাংলা নববর্ষ উপলক্ষে এবারেও কলেজ স্কোয়ারে এবং বইপাড়ায় আয়োজিত হবে নববর্ষ বই উৎসব। একইসময় সাড়ম্বরে পালিত হবে বিশ্ব বই দিবস।
পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড-এর সহযোগিতায়, বরানগর পৌর নিগম আয়োজন করতে চলেছে বরানগর বই উৎসব। সিঁথি সার্কাস ময়দানে এই উৎসব শুরু হবে আগামী ৫ ফেব্রুয়ারি, চলবে ১৪ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত।

আজ ৪৫তম আন্তৰ্জাতিক কলকাতা বইমেলা ২০২১-এর সাংবাদিক সম্মেলন হয়ে গেল কলকাতা প্রেস ক্লাবে।উপস্থিত ছিলেন ডেপুট হাই কমিশনার(বাংলাদেশ) তৌফিক হাসান,গিল্ডের সভাপতি ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়, গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দে প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here