Anando Sangbad Live

২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে ৮ জানুয়ারি

কেকা মিত্র:করোনার কারণে গত নভেম্বরে চলচ্চিত্র উৎসব হয়নি। এই বছর আগামী ৮ থেকে ১৫ ই জানুয়ারি ২০২১ অনুষ্ঠিত হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

এ বছর এই উৎসব ২৬ বছরে পদার্পন করলো। আজ শিশির মঞ্চে এক সাংবাদিক সন্মেলনে মন্ত্রী অরূপ বিশ্বাস বলেন সম্পূর্ণ কোভিড নিয়ম মেনে সরকারি স্বাস্থ্য বিধি মেনে এই উৎসব হতে চলেছে। উদ্বোধনী অনুষ্ঠান হবে ভার্চুয়ালি।

নবান্ন থেকে এই উৎসব উদ্বোধন করবেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনার কারণে বিদেশের কোনো ডেলিকেট এবার আসতে পারছেন না, শুধু তাই নয় মুম্বাইয়ের কোনো অভিনেতা অভিনেত্রী আসতে পারবেন না এই ২৬ তম চলচ্চিত্র উৎসবে। মন্ত্রী ইন্দ্রনীল সেন এবারের উৎসবের থিম সং উদ্বোধন করে বলেন এবার মোট ৪৫ টা দেশের ৮১ টা পূর্ণদৈর্ঘ্যর ছবি, ৫০ টি শর্ট ও ডাকুমেন্টি ছবি দেখানো হবে।

এই বছর বিশেষ প্রদর্শনী হবে প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায় এর কর্মজীবন ও তার ছবি ঘিরে গগণেন্দ্র প্রদর্শনী শালায়। এছাড়া সংগীতশিল্পী হেমন্ত মুখার্জী, পন্ডিত রবিশঙ্কর ও অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায় কে নিয়ে ও ছবির প্রদর্শনী হবে।

অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় জানালেন এই বছর স্পেশাল ট্রিবিউট এ থাকছে সৌমিত্র চট্টোপাধ্যায় এর ৯টি ছবি এছাড়া ফার্নান্দো সলান্স, কিম কি ডুক, বাসু চট্টোপাধ্যায়, ঋষি কাপুর, ইরফান খান, তাপস পাল, অমলা শঙ্কর ও সন্তু মুখোপাধ্যায় এর নানা ছবি এই উৎসবে দেখানো হবে। সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দেবেন অনুভব সিনহা। আলোচনার বিষয় থাকবে ” ভারতীয় মূল ধারার ছবিতে দায়বদ্ধতা।

এই উৎসবের চেয়ারম্যান পরিচালক রাজ চক্রবর্তী জানালেন এই বছর উদ্বোধনী ছবি থাকছে সৌমিত্র স্বরণে সত্যজিৎ রায় পরিচালিত ছবি “অপুর সংসার”। নন্দন ১,২,৩,৪ এছাড়া রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবার্ষিকী ভবন, সল্টলেক রবীন্দ্র ওকাকুরা ভবন সহ মোট ৬ টা হলে সিনেমা দেখানো হবে। সেরা ছবির পুরস্কার দেওয়া হবে ৫১ লক্ষ টাকা ও গোল্ডেন রয়েল বেঙ্গল টাইগার এওয়ার্ড ও হীরালাল সেন পুরস্কার সহ আরো নানা পুরস্কার মূল্য।

এবার মোট ২৯ টা বাংলা ছবি দেখানো হবে, থাকছে বাংলাদেশ, ইতালি, ফ্রান্স , সহ নানা দেশের ছবি। বুক মাই শো দিয়ে টিকিট বুক করে ছবি দেখতে পারবেন দর্শক রা, এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন সরকারী আধিকারিক নিরাজনা ভট্টাচার্য, নন্দন আধিকারিক মিত্র চ্যাটার্জী, শান্তনু বসু ও অভিনেত্রী পাওলি দাম।

সবাই এক সাথে রয়াল বেঙ্গল টাইগার ট্রফি উদ্বোধন করলেন আজ শিশির মঞ্চে, উৎসবের ২৬ তম লোগো উন্মোচন করলেন মঞ্চে সকল অতিথিরা। সব মিলিয়ে জমে উঠবে ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ।

এছাড়া থাকবে মিট দা প্রেস, সিনেমা নিয়ে রোজ আলোচনা, সেমিনার আড্ডা। সকল কেই অন লাইনে টিকিট বুক করে হলের আসন সংরক্ষণ করতে হবে।পাশাপাশি নন্দন অধিকর্তা মিত্র চ্যাটার্জী আরো জানালেন কোভিড এর জন্য দূরত্ব মেনে সম্পূর্ণ সেনিটাইযার ও মাস্ক ব্যবহার করে এই উৎসবে সকল কে অংশ নিতে হবে।

সাংবাদিক সম্মেলনের এক্সক্লুসিভ ছবিগুলো তুলেছেন আনন্দ সংবাদ লাইভ-এর প্রধান চিত্রগ্রাহক বিশ্বজিত সাহা

নীচে আপনাদের জন্য রইলো ফেস্টিভ্যালের সম্পূর্ণ ডিটেলস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *