‘সুজন আমার ঘরে কেন আইলো না’- এই প্রশ্নই শ্রোতাদের দিকে ছুঁড়ে দিলেন ড: জোনাকি মুখার্জি এবং দেবজ্যোতি মিশ্র

0
79

নিজস্ব প্রতিনিধি:আপনাদের সকলের জন্য ড. জোনাকি মুখার্জির গলায় অপূর্ব একটি বাংলা লোকগান ‘সুজন আমার ঘরে কেন আইলো না’ মুক্তি পেয়েছে। জোনাকির একক মিউজিক ভিডিও হিসাবে প্রথম কাজ এটি। যদিও এই গানটি আমরা প্রত্যেকেই এর আগে অনেকবার শুনেছি। কিন্তু, জোনাকির গলায় এই গানটি সম্পূর্ণ নতুন রূপে আপনাদের সামনে প্রকাশ পেয়েছে। পেশায় মনোবিদ এবং শিক্ষিকা হলেও ছোটবেলা থেকেই সঙ্গীত ড. মুখার্জির অত্যন্ত প্রিয় একটি বিষয়। মেয়েবেলা থেকেই ওস্তাদ সাগিরুদ্দিন খাঁ সাহেব,
অশোকতরু বন্দ্যোপাধ্যায় মহাশয় এবং দেবব্রত বিশ্বাস মহাশয়ের কাছে তিনি সঙ্গীতের প্রশিক্ষণ নিয়েছেন। যদিও, সঙ্গীতকে পেশা হিসাবে বেছে নেবেন এমনটা কোনোদিনই ভাবেননি জোনাকি । তিনি জানান – “আমি গান শিখেছি , গান গাইতে আমি ভালোবাসি , গান শুনতে , গান নিয়ে চর্চা করতে ভালোবাসি। কিন্তু ,আমি কোনোদিনই কোনো মিউজিক ভিডিও বার করার প্রচেষ্টা করিনি এর আগে। কিন্তু , যখন প্রসূনবাবু আমাকে এই গানটির কথা বলেন তখন আমি এককথায় রাজি হয়ে যায়। আমি ভাবলাম এই গানের মাধ্যমে আমি অনেক মানুষের কাছে পৌঁছাতে পারব, কারণ এই গান গ্রাম বাংলার কথা বলে , মানুষের কথা বলে , বন্ধনের কথা বলে”।

জোনাকির সাথে এই মিউজিক ভিডিওটির অরেঞ্জমেন্টের দায়িত্বে রয়েছেন তাঁর স্বামী এবং আমাদের সকলের অত্যন্ত প্রিয় দেবজ্যোতি মিশ্র ।জোনাকি এবং দেবজ্যোতি একসাথে প্রথম কাজ এটি। স্বভাবতই , কাজটি নিয়ে খুবই আশাপূর্ণ তারা। তাই এই মিউজিক ভিডিওটি তৈরিতে কোনও রকম ত্রুটি যে রাখেননি তারা সেটি গানটি শুনলে আপনারা সকলেই বুঝতে পারবেন। এককথায় জোনাকি এবং দেবজ্যোতি যুগলবন্দী একেবারে সুপারহিট।

মিউজিক ভিডিওটির নির্দেশনায় রয়েছেন –
আমাদের সকলের পরিচিত প্রসূন ব্যানার্জী । পেশায় পশ্চিমবঙ্গের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল হিসাবে কর্মরত প্রসূন বাবু আদতে একজন বেশ সৃজনশীল এবং সাংস্কৃতিক মনোভাবাপন্ন মানুষ। প্রসূন বাবু জানান –
“কর্মসূত্রে যেখানেই আমি পোস্টিং পাই, সেখানকার মানুষদের নিয়ে একত্রে নতুন কিছু সৃষ্টির চেষ্টা করি সবসময়। এই গানটি তৈরির সময় আমি ছিলাম দক্ষিণ দিনাজপুরে। যদিও এখন আমি আছি ঝাড়গ্রামে”। দক্ষিণ দিনাজপুরে থাকাকালীন প্রসূন সেখানকার স্থানীয় মানুষদের একত্রে নিয়ে এই মিউজিক ভিডিওটি তৈরির কথা ভাবেন। মিউসিক ভিডিওটিতে নৃত্য পরিবেশনা করেছেন দক্ষিণ দিনাজপুরের ‘বীণানিক্কন কেন্দ্র’। যাঁরা তাদের নৃত্যের মাধ্যমে গ্রাম বাংলার নিপুন শিল্পের মাধুর্য অতি সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন এই ভিডিওটিতে।

‘ভাবনা রেকর্ডস’- এর হাত ধরে তাদের অফিসিয়াল youtube পেজে গানটি রিলিজ হয়েছে।এককথায় গ্রাম বাংলার স্বাদকে নতুনভাবে ফিরে পেতে আপনারা সকলেই চোখ রাখবেন ভাবনা রেকর্ডস-এর you tube পেজে।
নিচে মেনশন করা লিঙ্কটিতে গেলেই আপনারা সরাসরি গানটি উপভোগ করতে পারবেন। আপনাদের সকলের সহযোগিতা একান্ত কাম্য।
Link : https://youtu.be/p38hWR-K5Ak

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here