সরস্বতী পুজোর মন্ডপ সজ্জায় মধ্যপ্রদেশের লোকশিল্প গন্ড-র কাজ

0
14

✍️By Ramiz Ali Ahmed

এবার ৪৬ তম শ্রীপঞ্চমীর মিলন উৎসব তথা বীণাপাণির আরাধনায় দমদম বয়েজ স্পোটিং ক্লাবের পক্ষ থেকে ২০২১ সালের থিম- ” চিত্তদর্পণ ” । মণ্ডপসজ্জায় মধ্যপ্রদেশের প্রাচীন লোকশিল্প “গণ্ড” কে প্রাধান্য দেওয়া হয়েছে একটু অন্য আঙ্গিকে। শিল্পী সানি অভিনব কৌশল অবলম্বন করে বিষয়টি উপস্থাপন করার চেষ্টা করেছেন,প্রতিমা শিল্পী ভাস্কর নব পাল বিষয়ের সাথে সামঞ্জস্য রেখে প্রতীমা রূপায়ণ করেছেন।

এই ক্ষেত্রে উদ্যোগতারা দর্শকের অনুভূতি নিয়ে যথেষ্ট আশাবাদী। অতিমারির প্রভাবে সাধারণ মানুষের বিশেষত লোকশিল্পীর দৈনন্দিন জীবন যাপনে আর্থিক ভাবে যে ডামাডোল তৈরী হয়েছে, তাদের এই কর্মকাণ্ডে অংশ দিতে পেরে ও আর্থিক সহায়তা করতে পেরে উদ্যোগতারা খুবই অভিভূত।

ভবিষ্যতে এই ধরনের কর্মপ্রচেষ্টা আরো চলবে বলে জানিয়েছেন উদ্যোগতারা। এই মণ্ডপসজ্জায় প্রাধান্য পেয়েছে কাঁচ এর টুকরো, অ্যালুমিনিয়ামের পাতা, গণ্ড চিত্রকলা ইত্যাদি।।চোখ ধাঁধানো মন্ডপ সত্যি বেশ নজরকাড়া।এই শহরে দূর্গা পুজোয় থিমের ছড়াছড়ি হলেও সরস্বতী পুজোয় তেমন দেখা যায়না।এই করোনা মহামারীতে অনেক শিল্পীই কাজ হারিয়েছেন।এই উদ্যোগ আবার আগের জায়গায় ফেরার এক সাধু উদ্যোগ বলা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here