শিক্ষার্থীদের জন্য খাদ্য বিশারদের টিপস

0
137

আনন্দ সংবাদ লাইভ: “স্বাস্থ্যসম্মত খাদ্য খান, সুস্থ থাকুন”- এই প্রবাদ আধুনিক জীবনের খাদ্যাভ্যাসে আমূল পরিবর্তন এনেছে। আয়ুর্বেদ শাস্ত্র তথা পুষ্টিবিদ্যা সংক্রান্ত গবেষণা প্রমাণ করেছে দৈনিক খাদ্যসূচী কিভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সক্ষম। কোভিড-১৯ বিশ্ব মহামারী রুখতে মানুষের ইম্যুনিটি অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত জে. ডি. বিড়লা ইনস্টিটিউট সম্প্রতি শিক্ষার্থীদের সচেতন করতে ‘ওয়েবিনার’ অর্থাৎ লাইভ ওয়েব সেমিনার সিরিজ আয়োজন করেছে। সেমিনারে বক্তব্য রাখেন নিউট্রিশন ও ফিটনেস সম্পর্কিত বিশেষজ্ঞরা। ভারতের প্রসিদ্ধ নিউট্রিশনিস্ট বা পুষ্টিবিদ তথা শিক্ষাবিদ ড: শিখা নিউট্রিহেলথ এর প্রতিষ্ঠাতা ও কর্ণধার ড: শিখা শর্মা; গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (GAIN) এর প্রধান কর্মকর্তৃ শ্রীমতী দীপ্তি গুলাটি এবং K11 স্কুল অব ফিটনেস সায়েন্সেস এর অধ্যক্ষ শ্রীমান কাইজার কাপাডিয়া “ঔষধি হিসাবে আহার্য্য সামগ্রী’ – এই বিষয়ের উপর বক্তব্য পেশ করেন।

ড: শর্মা আয়ুর্বেদ এর অপরিহার্যতার বিষয়ে যেমন উল্লেখ করেন তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পুষ্টিগুণ সম্পন্ন খাদ্যের বিষয়ে শিক্ষার্থীদের উদাহরণ দেন।
সুস্থ জীবনশৈলী বজায় রাখতে সুষম খাদ্যের ভূমিকা কতটা অপরিহার্য সে বিষয়ে বক্তব্য রাখেন শ্রীমতী গুলাটি ও শ্রীমান কাপাডিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here