শহরে পুণ্যদর্শন গুপ্তর একক নাটক ‘দয়াশঙ্কর কী ডায়েরী’

0
129

নিজস্ব প্রতিনিধি:অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন ‘মি অ্যাণ্ড মাই ফ্রেণ্ড’-এর সহযোগিতায় গতকালের বৃষ্টিস্নাত সন্ধ্যায় কোলকাতার ‘জ্ঞান মঞ্চ’-এ হয়ে গেল বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব পুণ্যদর্শন গুপ্তা (Punya Darshan Gupta)-র একক অভিনয় সমৃদ্ধ নাটক ‘দয়াশঙ্কর কী ডায়েরী’ (Daya Shankar Ki Diary)।

নৃত্যশিল্পী মায়া ভট্টাচার্য-র ‘গণেশ বন্দনা’-র মাধ্যমে শুরু হয় সান্ধকালীন সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী কিষেনকুমার আগরওয়াল, কোলকাতা বিনোদন জগতের অন্যতম পরিচিত মুখ জয় বদলানি-র মতো একাধিক স্বনামধন্য ব্যক্তি।


নৃত্যানুষ্ঠানের পরে মঞ্চে মুখ্য অতিথি রূপে বরণ করে নেওয়া হয় বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব শিওকুমার ঝুনঝুনওয়ালা (Sheo Kumar Jhunjhunwala)-কে।


নাদিরা জাহির বব্বর (Nadira Zahir Babbar)-এর কাহিনী অবলম্বনে কোলকাতায় এই প্রথম হয়ে গেল বিশেষ নাটক ‘দয়াশঙ্কর কী ডায়েরী’।

বলিউড ও টলিউডের বড়ো ও ছোটো পর্দা খ্যাত অভিনেতা তথা নাট্য বিশারদ পুণ্যদর্শন গুপ্তা-র পরিচালন সমৃদ্ধ এই নাটকে রয়েছে পরতে পরতে মনোজগতের চিন্তার ইন্ধন।

কাহিনী অনুসারে এক গরীব ঘরের ছেলে ফিল্মস্টার হওয়ার স্বপ্ন বুকে নিয়ে চলে আসে মুম্বই শহরে।
কিন্তু, ফিল্মস্টার হওয়ার বদলে তাঁকে তাঁর ইচ্ছার বিরুদ্ধেই করতে হয় করণিক-এর কাজ।


একদিকে তাঁর স্বপ্ন ও আশা আকাঙ্খা অন্যদিকে ইচ্ছার বিরুদ্ধে কর্মজগতে নিজেকে জড়িয়ে রাখার বাধ্যবাধকতা তাঁকে ভেতর ভেতর কুড়েকুড়ে খেতে থাকে। অর্থনৈতিক জীবনের টানাপোড়েন ও স্বপ্ন বিনষ্ট হতে চলার গভীর যন্ত্রণা একসময় ফিল্মস্টার হতে আসা এক ব্যক্তিকে কীভাবে যে বেদনাতুর করে তুলতে পারে এ তারই এক আলেখ্য।

প্রসঙ্গত উল্লেখ্য, পুণ্যদর্শন গুপ্ত নাটকের পাশাপাশি সমানভাবে বিখ্যাত রূপালী পর্দাতেও। ১৯৯৯ সালে তাঁর অভিনীত ‘দ্য গোল’ দর্শকদের মন ছুঁয়ে যায়।

পুণ্যদর্শন গুপ্তার উল্লেখ যোগ্য বিভিন্ন চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘ইয়ে জওয়ানী হ্যায় দিওয়ানী’ (২০১৩), ‘দ্য বিগ বঙ কানেকশন (২০১৮) প্রমুখ কাহিনীচিত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here