মাতৃভাষা বাংলায় স্টক মার্কেট শেখানোর অভিনব উদ্যোগ এর আরেক নাম হলো – Invesmate

0
194

নিজস্ব প্রতিনিধি:”Invesmate” এই নামটার সাথে আজ হয়তো অনেকেই পরিচিত, কারণ নিজের মাতৃভাষা বাংলায় স্টক মার্কেটে analysis শিখে যে আয় করা সম্ভব, পশ্চিমবঙ্গের মধ্যে সেটা প্রথম
” Invesmate”-ই করে দেখিয়েছে এবং আজ জেলায় জেলায় ছাত্র-ছাত্রীদের সাকসেস স্টোরি প্রমাণ করে, কেন ইনভেসমেট পশ্চিমবঙ্গের এক নম্বর ই-লার্নিং প্লাটফর্ম স্টক মার্কেট শেখার জন্য।পশ্চিমবঙ্গের বিখ্যাত টেকনিক্যাল অ্যানালিস্ট ও “Invesmate” এর অন্যতম কর্ণধার শ্রী অরুণাভ চ্যাটার্জীর (SEBI Certified Research Analyst) শূন্য থেকে এক নম্বরে সংস্থাকে নিয়ে যাওয়ার যে জার্নি,তা সত্যিই সকল কে অনুপ্রেরণা যোগায়।

শেয়ার মার্কেট সম্বন্ধে মানুষের যে ভ্রান্ত ধারণা আছে সেই ধারণাটাকে দূর করার তাগিদ নিয়েই শুরু হয় “Invesmate” এর পথ চলা | ২০১৯ সালে অরুণাভ প্রথম শুরু করেন “Invesmate” প্রতিষ্ঠানটির ,যার মূল লক্ষ্য হলো শেয়ার মার্কেট সম্বন্ধে মানুষের মনে যে ভ্রান্ত ধারণা এবং ভয় আছে সেগুলো কে দূর করা এবং মানুষকে সঠিক শিক্ষা প্রদান করা, যাতে তাঁরা সম্পূর্ণভাবে নিজে শিখে শেয়ার মার্কেটে বিনিয়োগ করতে পারেন ।

এরপর ১২০ স্কোয়ার ফুটের ছোট্ট অফিসে খুবই অল্প students নিয়ে শুরু হয় “Invesmate” এর প্রথম সফল ব্যাচ। ২০১৯ সালে “Invesmate” e-learning প্লাটফর্ম হয়নি এবং তারপরেই আসে এক কঠিন সময়, সালটা ২০২০ | করোনা ভাইরাসের দাপটে গোটা বিশ্ব যখন ধরাশায়ী ,সেই ঝড়ের প্রকোপ থেকে “Invesmate”ও বাদ যায়নি | মানুষকে শেয়ার মার্কেট সমন্ধে এই কঠিন সময়ে সঠিক শিক্ষার মাধ্যমে অবগত করার কাজ চলতে থাকে | আর এই সময় শুরু হয় “Invesmate” এর E – Learning Platform এর। যেখানে আগে শুধুমাত্র আশেপাশের মানুষেরাই “Invesmate” এর কাছ থেকে কোর্স করার সুযোগ পাচ্ছিলো, পরে তা সারা পশ্চিমবঙ্গে ছড়িয়ে পড়লো শুধু মাত্র e Learning প্লাটফর্ম এর হাত ধরে এবং তার সাথে তারা হয়ে উঠলো ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ একাডেমী (NSE Academy) এর এডুকেশনাল পার্টনার ।

আজ “Invesmate” এ ৩৫ টিরও উপর Specialized Course এবং প্রায় ২০ জনের বেশি এক্সপার্ট ট্রেইনার আছেন | সর্বোপরি আজ “Invesmate”- এ দশ হাজারেরও অধিক সফল students রয়েছে এবং এর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় হলো যেকোনো বয়স ও যেকোনো পেশার মানুষ আজ নির্দ্বিধায় “Invesmate” এর সাথে যুক্ত হয়েছেন | তার সাথে ৩২৫ এরও বেশি ছাত্র-ছাত্রীদের গুগুল রিভিউ দিয়েছেন এবং যার অধিকাংশই ফাইভ স্টার।

“Invesmate” শুধু তার পরিসীমা নিজের মধ্যেই সীমাবদ্ধ রাখেনি, ছড়িয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার বিভিন্ন স্থানে | আজ “Invesmate” এর ৭টিরও বেশি বিজনেস অ্যাশোসিয়েটস এবং ২০ টিরও ওপর অ্যাফিলিয়েট পার্টনার আছে। সম্প্রতি “Invesmate” একটি YouTube চ্যানেল ( INVESMATE) এনেছে, যেখানে শেয়ার মার্কেট সম্পর্কিত যাবতীয় তথ্য নিয়ে বাংলা ভাষায় ভিডিও বানানো হয়,আর এখন চ্যানেলটি খুব তাড়াতাড়ি জনপ্রিয় হয়ে উঠেছে |

একটা ১২০ স্কোয়ার ফুটের ঘর থেকে “Invesmate” আজ হয়ে উঠেছে বাংলার ১ নম্বর Learning Platform | একজন অতি সাধারণ মধ্যবিত্য ছেলের অক্লান্ত পরিশ্রম এখনো হয়তো শেষ হয়নি, সে এখন স্বপ্ন দেখে “Invesmate”কে ভারত সেরা করার লক্ষ্যে এবং হয়তো তা কয়েক বছরের অপেক্ষা ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here