ভারতে প্রথম রিচার্ডসন পুরস্কারের অধিকারী জাভেদ আখতার

ভারতে প্রথম রিচার্ডসন পুরস্কারের অধিকারী জাভেদ আখতার

পৃথা ঘোষ : একাধারে চিত্রনাট্যকার, কবি, গীতিকার জাভেদ আখতারের ঝুলিতে নতুন সম্মান। তিনিই প্রথম ভারতীয় হিসেবে রিচার্ডসন পুরস্কার পাচ্ছেন।
১৯৭১ সালে ‘আন্দাজ’ ছবির হাত ধরে পথ চলা শুরু। এরপর একে একে ‘হাতি মেরে সাথি’, ‘শোলে’, ‘মিস্টার ইন্ডিয়া’ র মত সুপারহিট চিত্রনাট্য রচনা করেছেন। তিনি গীতিকার হিসেবে পাঁচ বার ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড, আটবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন। তাঁর ঝুলিতে রয়েছে পদ্মশ্রী, পদ্মভূষণের মত সম্মান।
রিচার্ড ডকিন্স ফাউন্ডেশনের থেকে সুখবর পাওয়ার পর তিনি জানিয়েছেন, যেদিন তিনি রিচার্ড ডকিন্সের বই ‘দ্য সেলফিশ জিন’ পড়েছেন, তবে থেকে তিনি এই লেখক ও জীব বিবর্তন বিজ্ঞানীর ভক্ত। তাই তাঁর নামাঙ্কিত পুরস্কারটি পেয়ে তিনি গর্বিত। তার ওপর প্রথম ভারতীয় হিসেবে এই পুরস্কারের অধিকারী হওয়া কম গর্বের নয়।
প্রতি বছর শিক্ষা বা বিনোদন, বিজ্ঞান বিভাগের কোনো একজন বিশিষ্ট ব্যক্তি এই সম্মানের অধিকারী হন। গত বছর ব্রিটিশ অভিনেতা রিকি গ্ৰাভিস এই পুরস্কার পান। মূলত ধর্মনিরপেক্ষতা ও যৌক্তিকতার আদর্শকে যারা প্রকাশ্যে সমর্থন করেন,একই ভাবে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিকেও স্বীকার করেন, তাঁরাই এই পুরস্কারের জন্য মনোনীত হন। জাভেদ জি, তাঁর ধর্মীয় মতাদর্শ, মূল্যবোধ ও মানবিক অগ্ৰগতির জন্য এই সম্মানে ভূষিত হয়েছেন।
এই সংবাদ প্রকাশ্যে আসতেই তাঁর অনুরাগীরা অভিনন্দন জানিয়েছেন। তাঁর স্ত্রী শাবানা আজমি বলেছেন, আমি অভিভূত। রিচার্ড ডকিন্স বরাবরই জাভেদের কাছে হিরো। পুরস্কারটি আরও তাৎপর্যপূর্ণ কারণ আজকের যুগে ধর্মনিরপেক্ষতা সব ধরনের ধর্মীয় মৌলবাদীদের দ্বারা আক্রান্ত হচ্ছে। এই সময় এই পুরস্কারটি জাভেদের চিন্তা ভাবনার বৈধতার সাক্ষ্য বহন করছে।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *