বৃন্দাবন মাতৃ মন্দিরের শারদ ভাবনা “রূপংদেহী”

0
17

নিজস্ব প্রতিনিধি:১১২তম বছরে পদার্পণ করল বৃন্দাবন মাতৃ মন্দিরের শারদ উৎসব। এবছরের উপস্থাপনায় থাকবে এক উদযাপনের গপ্পো ..মানুষের দেহ থেকে মনের রূপ অন্তরের কঠিন যাত্রা পথ যেখানে চিত্রিত হবে পরতে পরতে

শিল্পীর সৃজন শৈলীতে দেহ আর মনের বৈপরীত্যে যেখানে প্রতিবিম্বিত হবে দূর্গা দর্পনে.. অথচ তথাকথিত প্রগতিশীল সমাজযন্ত্রে তারা আজও অবহেলিত ..কিন্তু দেবী দুগ্গার তৃতীয় নয়নে তারা যে অভিন্ন …এর মধ্যেও যারা অন্যদের মধ্যে অনন্য..
শ্রী ঘটক সেই সাহসিনী “রূপান্তরিত নারী “২০১৬ সালের ১৭ ফেব্রুয়ারি ভারতের তথা পশ্চিমবঙ্গের প্রথম রূপান্তরিত আইনি স্বীকৃত বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হয়ে নিজের ভালোবাসাকে পূর্ণতা এবং সমাজের অগণিত পিছিয়ে পড়া রূপান্তরকামী এবং রূপান্তরিত নারী পুরুষদের চোখে নতুন করে জীবনকে দেখার ও সামাজিক হয়ে ওঠার স্বপ্ন জাগিয়ে দিয়েছিলেন ।
তার রূপ অন্তরের এই কঠিন যাত্রাপথকে কে কুর্নিশ জানাবে আমাদের এবারের শারদ উৎসব । রূপান্তরকামী পুরুষ মহিলাদের রূপ অন্তরের ইচ্ছেটুকু দিয়ে সেজে উঠবে আমাদের শারদ ভাবনা।শিল্পী কমলেশ সেনগুপ্ত আর প্রশান্ত পালের যুগলবন্দীতে
মণ্ডপ নির্মাণের উপকরণ রূপে থাকছে হরেক রকম কাঠি ..নারকেল কাঠি ..খাগের কাঠি আর দড়ির বাঁধন

মাতৃরূপে থাকছে ভাস্কর কৃশানু পালের তৈরী চিরন্তন সনাতন ভারতীয় ভাস্কর্যের রূপকল্প ..আলো থেকে শব্দব্রহ্ম সবমিলিয়ে শহরের বুকে দেবীর “রুপংদেহী” রূপের কোলাজ সাজিয়ে তুলবে এবারের বৃন্দাবন মাতৃ মন্দিরের শারদ ভাবনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here