প্রয়াত নাট্যকার অমিতাভ চক্রবর্তীর রেট্রোস্পেকক্টিভ

0
20

কেকা আইচ:সম্প্রতি একাদেমি মঞ্চে অনুষ্ঠিত হোল প্রয়াত নাট্যকার অমিতাভ চক্রবর্তীর রেট্রোস্পেকক্টিভ ।ব্যান্ডেল আরোহীর আয়োজনে এইদিন দুটি নাটক(যতীনবাবু শুনছেন, ছেড়া ক্যানভাস) মঞ্চস্থ হলো। দুটি নাটকেরই নাট্যকার সদ্য প্রয়াত (১৬-১০-২০২০) অমিতাভ চক্রবর্তী।
রঞ্জন রায়ের প্রয়োগ নৈপুণ্যে এবং সকল অভিনেতা অভিনেত্রীর সু-অভিনয়ে উপস্থাপিত দুটি নাটকই দর্শকদের মনকে এক অন্য অবস্থানে নিয়ে যায় যেখানে মানুষ মানুষের জন্য পাগল হয়, মানুষ মানুষের দ্বারা অত্যাচারিত হয়, মানুষই মানুষের পাশে দাঁড়ায়, প্রতিবাদ করে।
মফস্বলের এই দল “ছেড়া ক্যানভাস” নাটকের ৩০০ তম অভিনয় মঞ্চস্থ করে একাডেমী মঞ্চে।পাশাপাশি
“যতীনবাবু শুনছেন” এই নাটকে নাট্যকার প্রয়াত

অমিতাভ চক্রবর্তী তাঁর নাটকের পরতে পরতে কবিতা দিয়ে সংলাপ-চিত্র রচনা করেছেন। এক কথায় তা
অসাধারণ।

“যতীনবাবু শুনছেন” এবং “ছেঁড়া ক্যানভাস” দুটি নাটকের অভিনয়ের মাঝে গুণীজন সম্বর্ধনায় উপস্থিত ছিলেন নাট্যজন অভিনেতা বিমল চক্রবর্তী, নাট্যকার মৈনাক সেনগুপ্ত, শান্তনু মজুমদার, অনির্বান সেন, অসিত বসু সহ বহু নাট্য ব্যক্তিত্বরা। তাঁদের হাত দিয়ে উদ্ভোধন হয় “ছেড়া ক্যানভাস” নাটকের ৩০০ তম স্বরানীকা। সকল অতিথিদের হাতে স্বারক তুলে দেন দলের সম্পাদক সাত‍্যকি ভট্টাচার্য।প্রয়াত নাট্যকার অমিতাভ চক্রবর্তী সম্পর্কে সকলে দু এক কথা বলেন। সেই সঙ্গে প্রয়াত নাট্যকার অমিতাভ চক্রবর্তী(রেট্রোস্পেকটিভ) এর শুভ সূচনা হোল। আগামী এক বছর ধরে সারা পশ্চিমবঙ্গ জুড়ে এই দলের প্রয়াত নাট্যকারের স্বরণে নানা নাটক, আলোচনা, সেমিনার ও উৎসব হবে বলে জানালেন দলের নির্দেশক রঞ্জন রায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here