পরিচালক সপ্তাশ্ব বসু-র ‘প্রতিদ্বন্দ্বী’-র টিজার প্রকাশ

0
196

By Ramiz Ali Ahmed

১৯৭০, ১৯৭১ এবং ১৯৭৫ সালে যথাক্রমে মুক্তিপ্রাপ্ত ‘প্রতিদ্বন্দ্বী’, ‘সীমাবদ্ধ’ এবং ‘জন অরণ্য’- ছবি তিনটিকে সত্যজিৎ রায়ের ‘কলকাতা ত্রয়ী’ বা ‘রাজনৈতিক ত্রয়ী’ বলা হয়। এই তিন চলচ্চিত্রে তিনি তৎকালীন কলকাতার সামাজিক এবং রাজনৈতিক অবস্থার রূপায়ন করেছেন।

সত্যজিৎ রায়ের ‘কলকাতা ত্রয়ী’র প্রথম ছবি ‘প্রতিদ্বন্দ্বী’ (১৯৭০)। সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ উপন্যাস অবলম্বনে এই ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৭০ সালে। এ ছবির পূর্বে সত্যজিৎ রায় সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘অরণ্যের দিনরাত্রি’ (১৯৬৯) উপন্যাসটি অবলম্বনেও একই নামে একটি ছবি নির্মাণ করেছিলেন।

‘প্রতিদ্বন্দ্বী’ ষাটের দশকে কলকাতা শহরের অস্থির সময়ের সূক্ষ্ম প্রতিচ্ছবি।

সত্যজিৎ রায়কে ট্রিবিউট জানিয়েই বর্তমান সময়ে আবার ‘প্রতিদ্বন্দ্বী’ তৈরি করছেন পরিচালক সপ্তাশ্ব বসু।সেই নামেই নিজের নতুন ছবির নাম রেখেছেন পরিচালক । আর তাঁর ‘প্রতিদ্বন্দ্বী’তে অভিনয় করছেনন শাশ্বত চট্টোপাধ্যায় ও রুদ্রনীল ঘোষ।

উল্লেখ্য, সপ্তাশ্বর আগের ছবি ‘নেটওয়ার্ক’-এও অভিনয় করেছিলেন শাশ্বত চট্টোপাধ্যায়। এবার ডার্ক থ্রিলার ‘প্রতিদ্বন্দ্বী’তে তাঁর সঙ্গী রুদ্রনীল ঘোষ। ছবিতে শাশ্বত-রুদ্রনীল ছাড়াও অভিনয় করেছেন সৌরভ দাস, সায়নী ঘোষ, রিনি ঘোষ, মাহি কউর, রাজদীপ সরকার।

প্রসঙ্গত, নাম এক হলেও নতুন এই ‘প্রতিদ্বন্দ্বী’র কাহিনি সম্পূর্ণ আলাদা। ছবিতে ডা: বক্সীর চরিত্রে অভিনয় করছেন শাশ্বত চট্টোপাধ্যায়। স্কুল থেকে ডা: বক্সীর ছেলে অপহৃত হয়। ছেলেকে খোঁজার ভার প্রাইভেট গোয়েন্দা সিদ্ধার্থ এবং তার টিমকে দেন ডা: বক্সী। তদন্ত করতে গিয়ে সিদ্ধার্থের টিম জানতে পারে স্কুলের অঙ্কের শিক্ষক সুকুমার সেনের (রুদ্রনীল ঘোষ) ডা: বক্সীর প্রতি বিদ্বেষ রয়েছে। তাহলে সুকুমারই অপহরণ করেছে নাকি অন্য কোনও কারন র‍য়েছে? যদিও সেই রহস্য ভেদ করতে হলে দেখতে হবে এই ছবিটি। তবে এই মুহূর্তে প্রকাশ্যে এসেছে ছবির টিজার।
করোনা পরিস্থিতিতে সুরক্ষা বিধি মেনেই সেপ্টেম্বর মাসে শুটিং শুরু করার পরিকল্পনা রয়েছে পরিচালক সপ্তাশ্ব বসুর। ছবির চিত্রনাট্য রিনি ঘোষের। সংলাপ লিখেছেন অর্ণব ভৌমিক এবং তাঁর টিম মিলে। ছবির সংগীতের দায়িত্ব সামলাচ্ছেন সংগীত পরিচালক রণজয় ভট্টাচার্য।ছবির টিজার দেখা যাবে স্টার মিডিয়া ভেঞ্চার্স, প্রত্যুষ প্রোডাকশনস ও নিও স্টুডিওস-এর অফিসিয়াল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here