দর্শকদের হলমুখী করছে ‘বেল বটম’

0
271

✍️Ramiz Ali Ahmed

ছবির নাম:বেল বটম
অভিনয়:অক্ষয় কুমার,লারা দত্ত,হুমা কুরেশি,বাণী কাপুর, আদিল হুসেন
পরিচালক:রঞ্জিত এম তিওয়ারি
রেটিং:৩.৫/৫

দ্বিতীয় লকডাউনের পর কোভিড বিধি মেনে সিনেমাহল খুলেছে।আর প্রথম বলিউড বিগ বাজেটের ছবি মুক্তি পেল অক্ষয় কুমারের ‘বেল বটম’। ওটিটি প্লাটফর্ম ছেড়ে বড়পর্দায় মুক্তি নিঃসন্দেহে রিস্ক ছিল।নির্মাতারা এই ছবি নিয়ে রিস্ক নিতে পেরেছন কারণ ‘খিলাড়ি’ অক্ষয় কুমার আছেন বলেই।আর অক্ষয়ও একদমই নিরাশ করেন নি।

ছবির প্রেক্ষাপট মূলত ১৯৭৯ থেকে ১৯৮৪। ‘র’ এজেন্টের চরিত্রে অক্ষয় কুমার। নাম অংশুল মালহোত্রা যার কোড নাম ‘বেল বটম’। বাস্তবে ঘটে যাওয়া ৮০-র দশকে ইন্ডিয়ান এয়ারলাইন্সের এক বিমানের হাইজ্যাক। ছবির গল্প ২১০ জন পনবন্দীকে কিভাবে উদ্ধার করা যায় এবং হাইজ্যাককারীদের উচিত শিক্ষা দেওয়া যায় সেই প্লানিং এর মাস্টারপ্ল্যান।বিমানযাত্রীদের উদ্ধার, বিনা কোনও রক্তপাতে। এই গল্পকেই বিনোদনের মোড়ক দিয়েছেন পরিচালক রঞ্জিত এম তিওয়ারি। আর এই মোড়কেই ছবি একেবারে টান টান। কোনও জটিল তত্ত্ব না রেখেও সরল গল্পের ছকেই এগিয়েছে ‘বেলবটম’। যা কিনা দর্শকদের ধরে রাখতে সফল এক ফমুর্লা।

ছবিতে অক্ষয় কুমার একাই একশো।তাঁর ঘাড়েই রয়েছে পুরো গল্প।৫৩ বছরেও তরতাজা অক্ষয় কুমার। ছবিতে তিনি জাতীয় স্তরের চেস প্লেয়ারও বটে। গড় গড় করে বলতে পারেন হিন্দি, ইংরেজি, ফরাসি এবং জার্মান ভাষা। বেল বটমের স্ত্রীর ভূমিকায় রয়েছেন বাণী কাপুর।যদিও তাঁর স্ক্রিন প্রেজেন্স তেমন ছিল না আর করারও কিছু ছিল না।তার মধ্যে থেকেও নজর কেড়েছেন বাণী। বিভিন্ন চরিত্রে ভালোই অভিনয় করেছেন হুমা কুরেশি।’র’-এর প্রধানের চরিত্রে আদিল হুসেনকে আলাদা করে প্রশংসা করতেই হয়। ইন্দিরা গান্ধীর চরিত্রে লারা দত্তর মেকআপ নজর কেড়েছে। তবে অভিব্যক্তি একটু দুর্বলই লেগেছে।
অসীম আরোরা এবং পারভেজ শেখের চিত্রনাট্য খুবই প্রশংসনীয় এবং দর্শকদের আসনে ধরে রাখতেও সফল।

এবার আসা যাক পরিচালকের প্রসঙ্গে।রঞ্জিত এম তিওয়ারি পরিচালিত এই ছবিটি সত্যি ঘটনার উপর তৈরি। এখানে বলে রাখা ভালো গোটা সিনেমার শুটিংই হয়েছে করোনা আবহের সময়। ছবিতে নতুনত্ব কিছু না থাকা সত্ত্বেও বিনোদন রয়েছে ভরপুর। সিঙ্গল স্ক্রিন আর মাল্টিপ্লেক্স মিলিয়ে বাংলায় প্রায় ১৩০ টি হলে মুক্তি পেয়েছে ‘বেল বটম’।রঞ্জিত এম তিওয়ারি পরিচালিত এই ছবিটি টুডি এবং থ্রিডি ফরম্যাটে দেখা যাচ্ছে এই রাজ্যে।দর্শক প্রশংসার সঙ্গে সঙ্গে সমালোচকদের প্রশংসা কুড়াচ্ছে ‘বেল বটম’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here