দক্ষিণ কলকাতা কলাকুশলী আয়োজিত বই প্রকাশ ও শ্রুতি নাটকের আনুষ্ঠান

0
35

গোপাল দেবনাথ : দক্ষিণ কলকাতা কলাকুশলী আয়োজিত বই প্রকাশ ও শ্রুতি নাটকের আনুষ্ঠান গত ২৩ শে এপ্রিল বাংলা একাডেমির    সভাঘরে আনুষ্ঠিত হলো। বহু কাঙ্ক্ষিত “মনের দোসর ” কবিতা সংকলনটি বিশিষ্ট গুণীজনদের উপস্থিতিতে প্রকাশ করা হলো। ডাঃ পার্থ প্রতিম গুহ(অধীক্ষক) বিধান নগর মহকুমা হাসপাতাল, ডাঃ কল্যান আশিস মুখার্জী(বিশিষ্ট শল্য চিকিৎসক), শ্রী বলরাম শিকারী (বিশিষ্ট সমাজসেবী) এবং  শিশু শিল্পী রোশনী মন্ডল উক্ত অনুষ্ঠানে উপস্থিত থেকে অনুষ্ঠানের উৎকর্ষতা বৃদ্ধি করতে সহায়তা করেছিলেন। দক্ষিণ কলকাতা কলাকুশলীর সম্পাদক শ্রী সুদর্শন দাস জানালেন, নিয়মিত কবিতা চর্চা করেন এমন বেশ কিছু কবির কবিতা সহ উদীয়মান মোট ১১ জন কবির কবিতা এই সংকলনটিতে স্থান পেয়েছে। প্রতিটা কবিতা রচনা শৈলী ও সাহিত্য গুনে ভরপুর।
প্রত্যেক কবির ভিন্ন ভিন্ন অনুভূতির প্রকাশ ঘটেছে এই সংকলনে। কবি মহ: গোলাম রসুল, সিদ্ধার্থ মুখার্জী, ধনঞ্জয় সাহা, মধুসূদন কর, সুজিত কর, বিপ্লব ঋজু সরদার, প্রিয়াংকা সরকার, রাজশ্রী, প্রবীর বোস এবং সুুদর্শন দাস এর কবিতা গুলো যেন জীবন্ত হয়ে ধরা দেয় পাঠক কুলের মনে।
এই সম্পাদক মণ্ডলীর প্রকাশিত অন্যান্য বইগুলো হলো – ‘কবিতা তোমার ভালবেসে’ (২০০০), ‘হৃদয়ের কাছে’ (২০১২), ‘উষ্ণতার সন্ধানে’ (২০১৪), ‘সেই মেয়ে’ (২০১৬), ‘আত্মমান’(২০১৬), ‘মনের জানালা’(২০১৭), ‘খেয়ালী বাতাস’ (২০১৮), ‘অন্তক্ষরণ’ (২০১৯) ও নবতম কবিতা সংকলন ‘মনের দোসর’ (২০১০)। প্রতিটি বই-ই নিজস্ব স্বতন্ত্রতায় মহীয়ান।
অনুষ্ঠানের শুরুতে দুইজন বিশিষ্ট চিকিৎসককে প্রথম দফার করোনা অতিমারী নিয়ন্ত্রনে অসামান্য অবদানের জন্য ও একজন বিশিষ্ট সমাজসেবীকে অতিমারীর সময় উপায়হীন মানুষদের কাছে হাত বাড়িয়ে দেবার জন্য নাট্য সংস্থার পক্ষ থেকে সংবর্ধনা জ্ঞাপন করা হয়। শিশু শিল্পী রোশনী মন্ডলকে তার অভিনয় দক্ষতা ও নিষ্ঠার জন্য পুরস্কৃত করা হয় ঐ একই মঞ্চ থেকে।
প্রথম দফার আতিমারীরতে আমরা আমাদের প্রিয় বিশিষ্ট নাট্যকার নিরূপ মিত্রকে হারিয়েছি । তার প্রতিকৃতিতে মালা ও শ্রদ্ধা অর্পণ করে নিরুপম নিরূপ নাট্যসন্ধ্যায় তারই লেখা চারটি নাটক দক্ষিণ কলকাতা কলাকুশলীর পক্ষ থেকে অভিনীত হয়। শ্রীমতি রাজশ্রী দ্বারা পরিচালিত প্রতিটি নাটকই অভিনয় গুনে সমৃদ্ধ। সৌমেন দত্ত’র আবহ বেশ আকর্ষণীয় করে তুলেছিল নাটকের মুহূর্তগুলো।
এই অনুষ্ঠানে আমন্ত্রিত নাট্যদল স্বর্গীয় নিরূপ মিত্র’র শ্রুতি শ্রয়ণ, তার লেখা ‘প্রতিবাদ’ নাটকটি পরিবেশন করেন। সুমিত্রা মুখার্জীর একক অভিনয় গুনে সমৃদ্ধ এই নাটক এককথা অনবদ্য।
একদল নাট্যমোদী মানুষদের নিয়ে গঠিত এই নাটকের দল অল্পদিনেই মানুষের সমীহ আদায় করে নিয়েছে। আরও ভালো কিছু নাটক এই দল দর্শকদের উপহার দিক এই আশা রইলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here