তপশিলি জাতি ও আদিবাসী পড়ুয়াদের জন্য রাজ্যে নিখরচায় জয়েন্ট এন্ট্রান্স ও মেডিকেল- এর কোচিং

0
12

ঈশানী মল্লিক:পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণি কল্যাণ ও আদিবাসী উন্নয়ন বিভাগ রাজ্য জুড়ে তপসিলি জাতি ও আদিবাসী সম্প্রদায়ভুক্ত ছেলেমেয়েদের ইঞ্জিনিয়ারিং (জয়েন্ট এন্ট্রান্স) ও মেডিকেল (নিট)- এর প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ- এর জন্য বিনামূল্যে কোচিং করাবে। প্রশিক্ষণ চলাকালীন পড়ুয়াদের মাসিক ৩০০ টাকা স্টাইপেন্ড দেওয়া হবে।
প্রাথমিকভাবে রাজ্যের মোট ১৪৪০ জন ছেলেমেয়েকে এই প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।
আগামী ১ অক্টোবর,২০২১ থেকে রাজ্যের মোট ৩৪ টি কেন্দ্রে প্রশিক্ষণ শুরু হতে চলেছে। প্রতি শনি ও রবিবার মোট ৮ ঘণ্টার এই প্রশিক্ষণ প্রশিক্ষিত শিক্ষক/শিক্ষিকা দ্বারা পরিচালিত হবে। প্রয়োজনীয় উন্নতমানের স্টাডি ম্যাটেরিয়াল প্রশিক্ষণ কেন্দ্র থেকেই বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে। মাসিক মক টেস্টের ব্যবস্থাও থাকছে এই প্রশিক্ষণ-এ।
লক্ষ্য একটাই- রাজ্যের পিছিয়ে পড়া সম্প্রদায়কে সমাজের মূলস্রোতে উত্তীর্ণ করা ও তাদের সুপ্ত স্বপ্নকে বাস্তবায়িত করা।
আবেদনকারীর যোগ্যতা: ১.পড়ুয়াকে তপসিলি জাতি ও আদিবাসী সম্প্রদায়ভুক্ত হতে হবে।
২. আবেদনকারীর জাতিগত সংশাপত্র থাকতে হবে।
৩. বিজ্ঞান বিভাগের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী বা স্নাতকস্তরের প্রথম বর্ষের পড়ুয়ারা এই প্রশিক্ষণ-এর জন্য আবেদন করতে পারবেন।
৪. তপসিলি জাতিভুক্ত পড়ুয়াকে মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় কমপক্ষে ৬০ শতাংশ নম্বর ও আদিবাসী সম্প্রদায়ভুক্ত পড়ুয়াদের ক্ষেত্রে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর থাকা বাঞ্ছনীয়।
পারিবারিক বার্ষিক আয়: তপসিলি জাতিভুক্ত পড়ুয়াদের পারিবারিক বার্ষিক আয় ২ লক্ষ টাকা ও আদিবাসী সম্প্রদায়ভুক্ত পড়ুয়াদের বার্ষিক আয় ৩ লক্ষ টাকা হতে হবে।
আবেদনের পদ্ধতি: অফলাইনে আবেদন করা যাবে। রাজ্যের প্রত্যেকটি প্রশিক্ষণ কেন্দ্র ও National Computer Saksharata Mission er কলকাতা অফিস থেকে আবেদন পত্র সংগ্রহ করা যাবে।
আবেদনের সময়সীমা: আগামী ১৪ সেপ্টেম্বর,২০২১ থেকে ২৫ সেপ্টেম্বর,২০২১।
বিশদ জানতে: www.anagrasarkalyan.gov.in ও www.wbbcdev.gov.in- এই দুটি ওয়েবসাইট দেখুন এবং ৭৫০৩৭৪০০৭৫ ও ৯৪৩৪৯০০২০০ নম্বরে যোগাযোগ করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here