Close

ডাক টিকিটে বাঘের দিন উদযাপন তথ্যচিত্রে

  • The day of the Tiger

বাঘকে কেন্দ্র করে মানুষের কৌতূহলের শেষ নেই! বিড়াল পরিবারের এই বৃহত্তম প্রাণীটি কেবল সবচেয়ে মহিমান্বিতই নয়, বরং এটি দাঁড়িয়ে রয়েছে বিলুপ্তির একেবারে প্রান্ত বিন্দুতে। ভারতীয় উপমহাদেশে এক শতাব্দী আগেও বাঘের সংখ্যা ছিল আনুমানিক প্রায় ৫০ হাজার। বাঘ বিষয়ে সচেতনতা তৈরি এবং সংরক্ষণের প্রচেষ্টা সফল হবার জন্য ভারতে বসবাসকারী বাঘের সংখ্যা বর্তমানে প্রায় ৪.০০০-এ এসে দাঁড়িয়েছে। বাঘ সংরক্ষণের তাৎপর্য সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০১০ সাল থেকে প্রতি বছর ২৯ জুলাই দিনটি ‘বিশ্ব বাঘ দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। রাজকীয় এই প্রাণীটিকে নিয়ে লিখেছেন বহু লেখক। এই ধরণের বিষয়গুলি বিস্তৃত করে ‘বাঘের দিন’ শিরোনামে একটি আকর্ষণীয় তথ্যচিত্র নির্মাণ করেছেন কোরক বসু। এটি লিখেছেন কবি তন্ময় চক্রবর্তী।

বর্ণনার সঙ্গে ব্যবহৃত হয়েছে এশিয়াটিক সোসাইটির সহায়ক গবেষক এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সৃজন দে সরকারের সংগ্রহ এবং সংযোজনে অনিন্দ্যসুন্দর ডাকটিকিট এবং ডাক সম্পর্কিত ছবি। রয়েছে প্রথম দিবস কভার যেখানে বিবৃত হয়েছে জিম করবেট এবং অন্যান্যদের, মহিমান্বিত এই বন্যপ্রাণের মুখোমুখি হবার অভিজ্ঞতা।

‘বাঘের দিন’ – এই তথ্যচিত্রটি নির্মাণের উদ্দেশ্য বিশ্ব বাঘ দিবসে বিশ্বব্যাপী সচেতনতামূলক বার্তা ছড়িয়ে দেওয়া। খুকুমণি আলতা ও সিন্দুর দ্বারা উপস্থাপিত এই তথ্যচিত্রটি আগামি ২৮ জুলাই ২০২২ তারিখে সন্ধ্যা ৭টায় প্রকাশিত হবে কোরক বসু ক্রিয়েশন্‌স’এর ফেসবুক পেজে। 

‘আমি একজন বন্যপ্রাণী প্রেমিক, চিরকালই এই বিস্ময়কর প্রাণীটি আমাকে মুগ্ধ করেছে।’ বলেন বিশিষ্ট বাচিক শিল্পী এবং এই তথ্যচিত্রটির পরিকল্পক কোরক বসু। তিনি বলেন, ‘প্রকৃতির এমত সম্পদ রক্ষা করবার প্রয়োজনীয়তা সব সময়েই অগ্রাধিকারে থাকে। এই ধরণের তথ্যচিত্র মানুষের মধ্যে বাঘ এবং তার সংরক্ষণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সহায়ক হয়ে উঠবে। কোরক বসু ক্রিয়েশন্‌স সব সময়েই আকর্ষণীয় এবং সুচিন্তিত বিষয়বস্তু নিয়ে কাজ করে চলেছে এবং তা অব্যাহত থাকবে। আমার পাশে থেকে এই উদ্যোগকে সমর্থন করবার জন্য আমি খুকুমণি আলতা ও সিন্দুর এবং অরিত্র রায়চৌধুরীকে ধন্যবাদ জানাই। বিশিষ্ট কবি তন্ময় চক্রবর্তী এবং এই প্রকল্পের সঙ্গে যুক্ত সকলকে ধন্যবাদ জানাই।’ অন্যদিকে খুকুমণি সিন্দুর ও আলতা এর পক্ষে সংস্থার নির্দেশক অরিত্র রায় চৌধুরী বলেন,” আমাদের সংস্থা ব্যবসার বাইরেও সমাজের নানা বিষয়ে, বিশেষ করে যে কোন সচেতনতা মূলক উদ্যোগে আগ্রহী।এই রকম একটা প্রচেষ্টার সঙ্গে যুক্ত থাকতে পেরে আমরা খুশি। পরিবেশ যদি সুস্থ না থাকে তাতে কোন কাজই ভালো হতে পারে না।তাই শুধু নিজেদের কথা ভাবলে চলবেনা।পরিবেশের কথা আমাদের সবাইকে ভাবতে হবে।পৃথিবীতে সব ধরনের প্রাণীর, উদ্ভিদের সুন্দর ভারসাম্য গড়ে উঠুক এই কামনা করি।”

বাঘের দিন – The day of the Tiger

পরিকল্পনা, পাঠ ও নির্দেশনা : কোরক বসু

স্ক্রিপ্ট : তন্ময় চক্রবর্তী

ডাকটিকিট সংগ্রহ ও সংযোজনা : সৃজন দে সরকার

ভিডিওগ্রাফি : পলাশ দাস

সঙ্গীত : সৌমেন্দু দাস 

বিশেষ কৃতজ্ঞতা : অরিত্র রায়চৌধুরী, স্বরূপ চৌধুরী, তিষ্যা দাশগুপ্ত, বিশ্বজিৎ রায় চৌধুরী।

প্রকাশকাল : ২৮ জুলাই, ২০২২ সন্ধে ৭ টা। কোরক বসু ক্রিয়েশন্‌স-এর ফেসবুক পেজে।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top