কাজি নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে ‘বাধনহারা’

0
57

আনন্দ সংবাদ লাইভ:সদ্যই গেছে কবিপক্ষ। আসলে সত্যিই কি গেছে? কবিপক্ষ বলতেই আমরা বুঝি নোবেল লরিয়েট আমাদের আপামর বাঙালির সুরে থাকা, যাপনে থাকা রবীন্দ্রনাথ ঠাকুর। তাই জষ্টি মাসে ভুলেই যাই আরও একজন আছেন, যিনি সাহিত্যের এক পালাবদলের সূচক। তিনি কবি কাজী নজরুল ইসলাম। চিরকাল ই অগোচরে থেকে যাওয়া এই কবির ১২১ তম জন্মবার্ষিকী তে অর্থাৎ আগামী ২৫ শে মে হাফ পেন্সিল, ঘোষ কোম্পানি এবং এসপিসিক্রাফটের যৌথ উদ্যোগে পালিত হতে চলেছে নজরুল দিন। এই কঠিন পরিস্থিতিতে গৃহবন্দী থেকেই একটি ভিডিওর মাধ্যমে উদযাপন করছেন এসপিসিক্রাফটের সদ্যসরা এবং বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব শর্মিষ্ঠা গোস্বামী চ্যাটার্জি। ভিডিওটির সূত্রকথনে আছেন কবি শ্রীজাত। রবীন্দ্র নজরুল সম্পর্ক,নজরুলের গান, তাঁর প্রেম সব নিয়েই জমজমাট একটি ভিডিও প্রকাশিত হতে চলেছে যার নাম ‘বাঁধনহারা’। সম্পূর্ণ ভিডিও টি সম্পাদনা করেছেন অর্ক গোস্বামী।
ভিডিও প্রসঙ্গে কী বলছেন উদ্যোক্তারা?
হাফ পেন্সিলের অধিনায়ক শান্তনু গুহ রায় জানিয়েছেন, “এসপিসিক্রাফটের এই উদ্যোগ কে স্বাগত। আমরা বিশ্বাস করি, নজরুল আজও প্রাসঙ্গিক। বিশেষ করে নবীন প্রজন্মের জন্য। এই কাজে ব্রতী হয়ে আমরা গর্বিত। সুজয়কেও ধন্যবাদ।”
শিল্পী সুজয়প্রসাদ চ্যাটার্জি জানালেন, “নজরুল চিরকালই বাংলা সাহিত্যে একরকম ব্রাত্য। অথচ নজরুলের দেশাত্মবোধ ও প্রেম কোনটির সঙ্গেই আমরা তেমন পরিচিত নই। নজরুলের প্রাসঙ্গিকতা নিয়েও আমরা উদাসীন।তাই তাঁর জন্মদিনে এই বিশেষ উদ্যোগ।”
ঘোষ কোম্পানির অধিনায়ক অভিষেক ঘোষ জানিয়েছেন, “এই যৌথ উদ্যোগের মধ্যে দিয়ে একদিকে বাংলার সাংস্কৃতিক চর্চার কেন্দ্রটি প্রখর করে তোলার পাশাপাশি ডিজিটাল মাধ্যমে আরও সক্রিয় হওয়া ও মানুষের কাছে পৌঁছানো আমাদের লক্ষ্য। যাতে, মানুষ এক নতুন দিশা দেখে।”
আগামী ২৫ শে মে, ২০২০ প্রকাশিত হতে চলেছে ভিডিও টি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here