Close

কলকাতায় গড় ডায়াবেটিস নিয়ন্ত্রণের মাত্রা হ্রাস পাচ্ছে: ইন্ডিয়া ডায়াবেটিস কেয়ার ইনডেক্স

• গড় এইচবিএ1সি স্তর – একজন রোগীর দীর্ঘমেয়াদী রক্তে শর্করার নিয়ন্ত্রণের সেরা সূচক, ২০২০ সালের সেপ্টেম্বরে ৭.৯6% এ দাঁড়িয়ে ছিল, যা কলকাতায় ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য গত বছরের তুলনায় একটি উন্নতি নিবন্ধন করেছে।
• ডায়াবেটিসে আক্রান্তরা কোভিড -19 মহামারীজনিত কারণে লকডাউন সত্ত্বেও তাদের এইচবিএ1সি লেভেল বজায় রাখতে ভালো পারফরম্যান্স করেছেন: ডাঃ শুভঙ্কর চৌধুরী, সভাপতি, এন্ডোক্রাইন সোসাইটি অফ বাংলা।
• কভিড -19 থেকে মারাত্মক ফলাফল এবং মারাত্মক স্বাস্থ্য জটিলতার ঝুঁকি ডায়াবেটিস যুক্ত ব্যক্তিদের মধ্যে ৫০% পর্যন্ত বেশি

আনন্দ সংবাদ লাইভ: বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে কলকাতার বিবেকানন্দ মেডিকেল সায়েন্সেস ইনস্টিটিউট অফ মেডিসিন বিভাগের অধ্যাপক ডা: সমর বন্দ্যোপাধ্যায় চলমান সময়ের মধ্যে ডায়াবেটিস পরিচালনার গুরুত্ব তুলে ধরতে কলকাতায় একটি গোলটেবিল বৈঠক করেন।
গড় এইচবিএ1সি স্তর – একজন রোগীর দীর্ঘমেয়াদী রক্তে শর্করার নিয়ন্ত্রণের সেরা সূচক, ২০২০ সালের সেপ্টেম্বরে ৭.৯৬% এ দাঁড়িয়ে ছিল, যা কলকাতায় ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য গত বছরের তুলনায় একটি উন্নতি নিবন্ধন করেছে। ডা: শুভঙ্কর চৌধুরী ইমপ্যাক্ট ইন্ডিয়ার সম্প্রতি প্রকাশিত, দ্বিতীয়-বর্ষের প্রতিবেদনে নোভো নর্ডিস্ক এডুকেশন ফাউন্ডেশনের ১০০০-দিনের চ্যালেঞ্জ প্রোগ্রামের তথ্যের ভিত্তিতে ডায়াবেটিস ব্যবস্থাপনার প্রবণতাগুলি নিয়ে আলোচনা করেছেন।কলকাতা, সল্টলেক, এএমআরআই হসপিটালস, ডায়াবেটিস অ্যান্ড এন্ডোক্রিনোলজির পরামর্শক ডা: বিনায়ক সিনহা আইএমপিএসিটি ইন্ডিয়ার উচ্চাকাঙ্ক্ষার কথা তুলে ধরেন: নোভো নর্ডিস্ক এডুকেশন ফাউন্ডেশনের ১০০০-দিনের চ্যালেঞ্জ প্রোগ্রামের অধীনে পরিচালিত মূল চিকিৎসক, রোগী এবং সামাজিক ভিত্তিক দক্ষতা বৃদ্ধি এবং সচেতনতামূলক কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা সম্পর্কে বক্তব্য রেখে ডা: বিনায়ক সিনহা এই কথার উপর জোর দিয়েছিলেন যে, “ডায়াবেটিসের কারণে হওয়া ক্ষীণ জটিলতা যেমন দৃষ্টিশক্তি হ্রাস, কিডনির ব্যর্থতা, হৃদরোগ ইত্যাদির সম্পর্কে সমাজে সচেতনতা তৈরি করা জরুরি যাতে তারা স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করতে অনুপ্রাণিত হন এবং ডায়াবেটিস সঠিকভাবে নিয়ন্ত্রণ করেন ”

ইন্ডিয়া ডায়াবেটিস কেয়ার ইনডেক্স (আইডিসিআই) এর সর্বশেষতম ফলাফলগুলি সূচিত করে যে গ্লাইকোসাইলেটেড হিমোগ্লোবিন বা এইচবিএ1সি স্তরটি ২০১৮ সালের পর থেকে কলকাতায় ৮.২৪% থেকে হ্রাস পেয়ে ৭.৯৬% এ দাঁড়িয়েছে।এইচবিএ1সি দীর্ঘমেয়াদী ডায়াবেটিসের সর্বোত্তম সূচক, এটি গড়ে তিন মাসের জন্য ব্লাড সুগারকে নিয়ন্ত্রণ করে।‌

কলকাতায় এইচবিএ1সি স্তরের হ্রাস সম্পর্কে কথা বলতে গিয়ে, এন্ডোক্রাইন সোসাইটি অফ বেঙ্গল-এর সভাপতি ডাঃ শুভঙ্কর চৌধুরী বলেছিলেন যে “কলকাতায় বসবাসকারী ডায়াবেটিসে আক্রান্ত মানুষের গড় এইচবিএ1সি-র মাত্রা টানা দু বছরে হ্রাস পেয়েছে। বাড়িতে থাকার পরেও বাড়ছে না, কোভিড -১৯ প্ররোচিত বিধিনিষেধের কারণে এ বছর কলকাতা বাসীরা তাদের রক্তে গ্লুকোজের মাত্রা ভালোভাবে বজায় রাখতে পেরেছেন। এটি স্বস্তির লক্ষণ, কারণ ডায়াবেটিসে আক্রান্তদের মধ্যে কোভিড -১৯ থেকে গুরুতর জটিলতা হওয়ার ৫০% উচ্চ ঝুঁকি রয়েছে। “

স্বাস্থ্যকর ডায়েট, নিয়মিত শারীরিক অনুশীলন এবং ডায়াবেটিস স্তরের ধারাবাহিক পর্যবেক্ষণের মাধ্যমে ডায়াবেটিসের কার্যকর পরিচালনা অর্জন করা যায়। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ঘরে রক্তে গ্লুকোজ নিরীক্ষণের জন্য ওষুধ এবং সরবরাহের পর্যাপ্ত পরিমাণ রাখা উচিত। শ্বাসকষ্ট , জ্বর, শুকনো কাশি, ক্লান্তি, ব্যথা , গলা ব্যথা, মাথাব্যথা, স্বাদ হ্রাস বা গন্ধের মতো লক্ষণগুলি যদি লক্ষণীয় হয় তবে অবিলম্বে চিকিৎসকের মতামত নেওয়া উচিত।

আইডিসিআই ‘ইমপ্যাক্ট ইন্ডিয়া: ১০০০ডে চ্যালেঞ্জ’ প্রোগ্রামের একটি অংশ নোভো নর্ডিস্ক এডুকেশন ফাউন্ডেশন এবং ভারত জুড়ে ডায়াবেটিস যত্নের স্থিতির দিকনির্দেশক সরঞ্জাম হিসাবে কাজ করে।
আইডিসিআই দেশের ডায়াবেটিস কেয়ার এর অবস্থা পর্যবেক্ষণের জন্য প্রোগ্রামের অংশ হিসাবে ২০১৮ সালে চালু হয়েছিল। বিগ ডেটা বিশ্লেষণের ভিত্তিতে, আইডিসিআই ভারতে গড় এইচবিএ 1 সি-এর একটি রিয়েল-টাইম ভিউ সরবরাহ করেছে, যা নির্বাচিত শহরগুলিতে ডায়াবেটিস নিয়ন্ত্রণের রাজ্যের মূল সূচক।
বর্তমানে ভারতে ৭৭ মিলিয়নেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। আইএমপিএসিটি ইন্ডিয়া প্রোগ্রামের অধীনে, ডিজিটাল প্ল্যাটফর্মগুলি ভারতের উপযুক্ত ডায়াবেটিস কেয়ারের একটি পদ্ধতির বিকাশ এবং প্রয়োগ করার জন্য অনুশীলনকারীদের (চিকিৎসক এবং প্যারামেডিকস) সাথে অংশীদার করার কাজে ব্যবহার করা হচ্ছে। আইডিসিআই একটি গতিশীল হাতিয়ার যা ডায়াবেটিস যত্নের স্থিতিটি কেবল নজর রাখে না, বরং স্বাস্থ্যসেবা পেশাদারদের (এইচসিপিএস) এবং সমাজকে সচেতনতা বাড়াতে অনুপ্রাণিত করতে ও সংবেদনশীল করতে সহায়তা করে। প্রোগ্রামটির শেষ দু’বছর স্বাস্থ্যসেবা অনুশীলনকারীদের (এইচসিপি) উল্লেখযোগ্য অবদানের ওপর দৃষ্টিপাত করেছে , এবং সারা দেশ থেকে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে প্রতি ত্রৈমাসিকের আইডিসিআই ফলাফলের উন্নতি প্রবণতা দেখা দিয়েছে এবং এর ফলে ভারতে ডায়াবেটিসজনিত জটিলতার ভবিষ্যতের বোঝা হ্রাস পাবে।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top