আশুতোষ ব্যার্থ সেন্টিনারী হলে অনুষ্ঠিত হলো দুদিনের ইন্টারন্যাশনাল পারফরর্মিং আর্টস ফেস্টিভ্যাল ২০২২

0
39

ইন্দ্রজিৎ আইচ:কলকাতা জাদুঘরের আশুতোষ ব্যার্থ সেন্টিনারী হলে অনুষ্ঠিত হলো দুদিনের ইন্টারন্যাশনাল পারফরমিং আর্টস ফেস্টিভ্যাল ২০২২।
(IPAF)এর আয়োজনে শ্যাম পান্ডের উদ্যোগে এই দুদিনের অনুষ্ঠানে ভারত বিখ্যাত এওয়ার্ড উইনার কোরিওগ্রাফার এন্ড পারফর্মার রা নাচ গান পরিবেশন করেন। প্রথমদিন সন্ধ্যায় এই উৎসবের শুভ সূচনা করেন কলকাতার রয়াল থাই এর কনস্যুলেট জেনারেল আছড়াপাল ইয়াভাপ্রাপাস।
উপস্থিত ছিলেন হিন্দুস্তান কপার লিমিটেডের চেয়ারম্যান অরুণ কুমার শুক্লা এবং অভিনেতা জর্জ বেকার।
প্রথমদিন কত্থক ডান্স পরিবেশন করেন মধ্য প্রদেশে র জনপ্রিয় শিল্পী ড: খুসবু পাঞ্চাল এবং তার সহ শিল্পীরা। পরিবেশিত হলো
ত্রিদেবী এবং ট্রিনিটি অফ সুপ্রিম ডিভাইনিটি।অসাধারণ কত্থক পরিবেশন করেন ড:খুসবু পাঞ্চাল, তানিশা জৈন, যোগেসশরী বরু পাল, নিতু দিবাকর।এরপর অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক ফেম আটিস্ট কৌশিক এর বালি দিয়ে স্বাধীনতার ৭৫ বছর ও রামায়ণ কথা চিত্র শিল্প। এইদিনের শেষ অনুষ্ঠান টি ছিলো অরণ্য – পরবেশ সচেতনতা নিয়ে
ডান্স ড্রামা ” অরণ্য অমৃত”।
উপস্থাপনায় ছিলো ডান্সেস গিল্ড (Based on chipko Movement to preserve ecology)।
দ্বিতীয়দিন সন্ধ্যায় পরিবেশিত হয় বিশ্ব সংগীতের এক অসাধারণ সংগীত মূর্ছনা। উপস্থাপনা ছিলো
“ভেদা” (Internationally Acclaimed group)। অংশ নেন রাতুল শঙ্কর, অভিষেক মল্লিক, মৈনাক নাগ চৌধুরী এবং প্রেমাংশু দাস। এইদিনের শেষ অনুষ্ঠান টি ছিলো ওড়িশি নৃত্য।
” অনন্ত দ‍্য ইনফিনাইট “। পরিবেশন করেন নৃত্য শিল্পী অর্ণব বন্দ্যোপাধ্যায় এবং তার গ্রুপ। দুদিনের এই সমগ্র অনুষ্ঠানটি ভারত সরকার সংস্কৃতি মন্ত্রক এর আয়োজনে কলকাতায় পালিত হলো। এবার এই অনুষ্ঠান টি ছিলো চতুর্থ বছর। এর আগেও সারা ভারতবর্ষ এর নানা রাজ্যে এবং বিদেশেএই অনুষ্ঠান হয়েছে। সমগ্র অনুষ্ঠান ভাবনা
পরিকল্পনা ও পরিচালনা য় ছিলেন (IPAF)এর কর্ণধার
শ্যাম পান্ডে। এক সাংবাদিক সম্মেলনে শ্যাম পান্ডে জানালেন সারা ভারতের নতুন শিল্পীদের আমরা সুযোগ করে দিচ্ছি এই ভাবেই। পাশাপাশি আন্তর্জাতিক বহু শিল্পীদের আমরা সন্মান জানিয়েছি বহু অনুষ্ঠানে। কোভিডএর সময় বহু অন লাইন অনুষ্ঠান আমরা করেছি।আগামীদিনে এই ধরনের অনুষ্ঠান আমি আরো করবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here