আনুষ্ঠানিক উদ্বোধন হলো ছাপাখানার গলির বিশেষ সংখ্যা শঙ্খ সাহিত্য

নিজস্ব সংবাদদাতা: অতিমারীর ভয়াবহতার ভিতরেও অক্ষর তার নিজস্ব স্বরে বহমান। কল্যাণী বইমেলা কমিটির উদ্যোগে এবং কল্যাণী নাগরিক কমিটির সহযোগিতায় ৫ ডিসেম্বর ২০২০ থেকে কল্যাণীর সেন্ট্রাল পার্কে শুরু হয়েছে কল্যাণী ২৪ তম বইমেলা। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত।
বইমেলা প্রাঙ্গণের মূলমঞ্চে প্রতিদিনের বই-পত্রিকার শুভ মহরত অনুষ্ঠিত হচ্ছে। আজ ব্যতিক্রমী লিটল ম্যাগাজিন “ছাপাখানার গলি”র ডিসেম্বর ২০২০ সংখ্যাটির আনুষ্ঠানিক উদ্বোধন হয়। উন্মোচন করেন বইমেলা কমিটির সাংস্কৃতিক উপসমিতির সম্পাদক মণীন্দ্রনাথ বিশ্বাস, প্রাবন্ধিক ও অধ্যাপক পীযুষ পোদ্দার, কবি কাজল গাঙ্গুলি, উদার আকাশ পত্রিকা ও প্রকাশনের সম্পাদক ফারুক আহমেদ এবং ছাপাখানার গলির সম্পাদক দেবাশিস সাহা। আলোচনার কাগজ “ছাপাখানার গলি” এই সংখ্যায় কবি শঙ্খ ঘোষ এর ৪২ টি বিভিন্ন বইয়ের উপর পর্যালোচনা রাখা হয়েছে।
সম্পাদক দেবাশিস সাহা বলেন, এই মুহুর্তে বাংলার বিবেক কবি শঙ্খ ঘোষ। কবি প্রতি মুহুর্তে রাষ্ট্রীয় সন্ত্রাস বিরুদ্ধে, অপশাসনের প্রতিবাদে কলম ধরেছেন। নিজের মেরুদণ্ড কোনো ছাতার নীচে রেখে আসেনি। তাঁর প্রতিটি লেখায় সেই চিহ্ন বিদ্যমান। ছাপাখানার গলি ব্যক্তি শঙ্খ ঘোষের মূল্যায়ন না করে তাঁর সৃষ্টির আলোচনার নান্দনিকতা পাঠকের কাছে রেখেছি ৩০৪ পৃষ্টার এই মূল্যবান সংখ্যায়।

সংখ্যাটির নাম দেওয়া হয়েছে শঙ্খ সাহিত্য। এই সংখ্যাটির উল্লেখযোগ্য আলোচকরা হলেন শ্রদ্ধেয় সুধীর চক্রবর্তী, পবিত্র সরকার, সুজিত সরকার, হিন্দোল ভট্টাচার্য, সুশীল সাহা, রাম চন্দ্র প্রামাণিক, সন্দীপন চক্রবর্তী, শুভাশিস গঙ্গোপাধ্যায়, রত্না মিত্র, বিকাশ রায়, বিজয় সিংহ, প্রশান্ত মাজী, কৌশিক চট্টোপাধ্যায়, নাসের হোসেন, নাসিম এ আলম, গৌতম সাহা, প্রকাশ দাস বিশ্বাস, পাপড়ি গুহ নিয়োগী,পারোমিতা চৌধুরী, অরুণাংশু ভট্টাচার্য, দেবকুমার সোম প্রমুখ।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *