Close

অস্কার মঞ্চে মালায়ালাম ছবি ‘জাল্লিকাট্টু’

By Ramiz Ali Ahmed

আসন্ন ৯৩তম অ্যাকাডেমি পুরস্কার তথা অস্কার মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করবে মালায়ালাম ছবি ‘জাল্লিকাট্টু’।

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় পুরস্কার প্রদানের আসরে ‘সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম’ বিভাগে মনোনয়নের জন্য পাঠানো হয়েছে ছবিটি। লিজো জোশের পরিচালনায় ‘জাল্লিকাট্টু’ সমালোচকের দৃষ্টিতে চলতি অন্যতম সেরা ছবিটির একটি।

হরিশের লেখা ছোটগল্প ‘মাওইস্ট’ অবলম্বনে তৈরি এই ছবির কাহিনি। ‘জাল্লিকাট্টু’তে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন অ্যান্টনি ভার্ঘেস, চেম্বন বিনোদ জোস,সাবুমন আবদুসামদ এবং শান্তি বালাচন্দ্রণ।

‘জাল্লিকাট্টু’ ছাড়াও ভারত থেকে এবছর অস্কার মনোনয়নের দৌড়ে ছিল ২৬টি ছবি। যে তালিকায় ছিল ‘দ্য ডিসাইপেল’,’ভোঁসলে’, ‘ছলাং’, ‘শকুন্তলা দেবী’, ‘গুঞ্জন সাক্সেনা’, ‘ছপাক’,’চেক পোস্ট’,’বুলবুল”কামিয়াব’, ‘গুলাবো-সিতাবো’,’ দ্য স্কাই ইজ পিঙ্ক’, ‘অটকন চটকন’, ‘চিন্টু কা বার্থ ডে’, বিটার-সুইট- এর মতো ছবি।

বাকি ২৬টি ছবিকে পিছনে ফেলে এবার অস্কারের মঞ্চে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করার জন্য এগিয়ে গেল ‘জাল্লিকাট্টু’।

ছবিতে দেখানো হয়, হারিয়ে যাওয়া একটি ষাড়কে খুঁজতে রাস্তায় নেমে পড়ে প্রায় গোটা গ্রাম। হাতে মশাল নিয়ে ওই ষাড়কে খুঁজতে বন, জঙ্গল পেরিয়ে বিভিন্ন জায়গায় ছুটতে শুরু করে মানুষ। লেখক হরেশের ছোট গল্প থেকে অনুপ্রাণিত হয়েই তৈরি করা হয়েছে এই মালায়লম ছবি। মানুষ যে পশুর চেয়েও অধম হয়ে গিয়েছে বর্তমানে, সেই দৃশ্যপটেই জাল্লিকাট্টু তৈরি করা হয়েছে বলে জানান জুরি বোর্ডের চেয়ারম্যান রাহুল রাওয়াল। ৯৩তম অস্কারের মঞ্চে এবার জাল্লিকাট্টু কতটা মন জয় করতে পারে, এবার সেটাই দেখার।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top