অনুসন্ধান-এর সভাপতি হলেন শশাঙ্ক শেখর মণ্ডল

0
24



১৫ জুলাই ২০২১ : একটি শিশু, একজন শিক্ষক, একটি বই আর একটি কলম দুনিয়া বদলে দিতে পারে। সর্বকনিষ্ঠ নোবেলজয়ী মালালা ইউসুফজাই-এর সেই বিখ্যাত উক্তির সূত্র ধরে সুস্থিত সমাজ গঠনের লক্ষে্ শিক্ষাঙ্গনে নানা ধরনের কাজ করে চলেছে অনুসন্ধান। এদিন ছিল অনুসন্ধানের আহবানে প্রীতি বৈকালিক আলাপচারিতার আসর। যেখানে নির্ধারিত হয় আগামী সেশনের জন্য অনুসন্ধান কলকাতার সভাপতি, সহ-সভাপতি, সচিব এবং কোষাধ্যক্ষ। এছাড়াও গঠিত হয় রিসার্চ উইং, স্টুডেন্টস কর্ণার এবং হাতে নেওয়া হয় আগামী কয়েক মাসের জন্য একগুচ্ছ কর্মসূচি।
বিজ্ঞান আন্দোলনের অন্যতম পথিকৃৎ সমর বাগচীকে মুখ্য মন্ত্রণাদাতা করে সর্বসম্মতিক্রমে অনুসন্ধান কলকাতার মুখ্য পরামর্শদাতা হন ভারতীয় কৃষি অনুসন্ধান সংস্থান-এর বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক মতিয়ার রহমান খান, সভাপতি হন মাহেশ রামকৃষ্ণ আশ্রম বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক শশাঙ্ক শেখর মন্ডল, সচিব পদে বিশিষ্ট শিক্ষক ও গবেষক সাহাবুল ইসলাম গাজী এবং সহ-সচিব হন যুগ্মভাবে বিশিষ্ট গণিত শিক্ষক ও সমাজকর্মী গৌরাঙ্গ সরখেল ও ভূগোল শিক্ষিকা মিতালী মুখার্জী। কোষাধ্যক্ষ হন বিশিষ্ট মার্কেটিং বিশেষজ্ঞ ও শিক্ষাপ্রেমী আখের আলী সরদার। এছাড়াও রিসার্চ’ উইংয়ে তমাল গড়াই এবং স্টুডেন্টস কর্নারে প্রত্যুষ মুখার্জি ও নাফিসা ইসমাতকে দায়িত্ব দেওয়া হয়।
এই অনুষ্ঠানে আগামী দিনের জন্য বেশ কয়েকটি কর্মসূচি গ্রহণ করা হয়। আগামী ৯ আগস্ট পালিত হবে নাগাসাকি দিবস ও ভারত ছাড়ো আন্দোলন স্মরণে বিশেষ আলাপচারিতা। ১৫ আগস্ট স্বাধীনতা দিবসে ছাত্র-ছাত্রীদের জন্য থাকবে বিশেষ অনুষ্ঠান। ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসে বিশিষ্ট শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে হবে বর্ণাঢ্য সংবর্ধনা অনুষ্ঠান এবং ওই দিন প্রকাশিত হবে বিশিষ্ট গুণী মানুষদের ‘আমার শিক্ষক’ স্মৃতিচারণা সম্বলিত বিশেষ পত্রিকা। এছাড়াও সুবিধামতো কোনো দিনে বিশিষ্ট শিক্ষাবিদদের নিয়ে আলাপচারিতা, বিষয় থাকবে আগামী শিক্ষাবর্ষে বিশেষ করে ক্লাস নাইন এবং ইলেভেনের ছাত্র-ছাত্রীদের পড়াশোনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here